সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

বাংলাদেশের সাকিব জামাল ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ তালিকায়

Bangladeshi Sakib Jamal on Forbes under 30 list
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি সাকিব জামাল বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের ‘অনূর্ধ্ব ৩০’ তালিকায় স্থান পেয়েছেন। এ বছর বৈশ্বিকভাবে সম্মানজনক এই তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে তিনি নির্বাচিত হয়েছেন।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, সাকিব জামাল ২০২০ সালে যুক্তরাষ্ট্রের ক্রসবিম ভেঞ্চারস নামের একটি ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠানে যোগদান করেন। গত তিন বছরে প্রতিষ্ঠানটি ২৮ কোটি ডলার মুনাফা করেছে। এতে প্রধান ভূমিকা ছিল সাকিব জামানের। বর্তমানে ক্রস বিন ভেঞ্চারের ৯টি বিনিয়োগে তিনি সরাসরি সংযুক্ত। ২০২৩ সালে জুনে তিনি পদোন্নতিও পান। বর্তমানে প্রতিষ্ঠানটির আরে লাইভ আর আপনাদের ফেসবুক ভাইস প্রেসিডেন্ট তিনি।

সাকিব জামালের জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশে। বর্তমানে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করছেন। দেশে উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ করে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। এরপর কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

ফোর্বস ম্যাগাজিনের ‘অনূর্ধ্ব ৩০’ তালিকাটি বিশ্বের ৩০ বছরের কম বয়সী তরুণ-তরুণীদের বাণিজ্য-প্রযুক্তি, শিল্পকলাসহ বিভিন্ন ক্ষেত্রে প্রভাবশালী ও প্রতিশ্রুতি শীল ভূমিকা রাখার জন্য নির্বাচিত করা হয়।