সেপ্টেম্বর ২১, ২০২৪

শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪

পানির অভাবে ভুগছে বিশ্বের অর্ধেক মানুষ, ঝুঁকিতে ২৫ দেশ

Half of the world's people are suffering from lack of water, 25 countries are at risk
পানির অভাবে ভুগছে বিশ্বের অর্ধেক মানুষ, ঝুঁকিতে ২৫ দেশ। ছবি: সংগৃহীত

নিরাপদ সুপেয় ও ব্যবহারযোগ্য পানির অভাব আরও তীব্র হচ্ছে বিশ্বজুড়ে। এক নতুন গবেষণায় ওঠে এসেছে, বিশ্বের ৪০০ কোটি বা অর্ধেক মানুষই সুপেয় পানির সংকটে রয়েছে। খবর এনডিটিভি।

নতুন গবেষণায় ওঠে এসেছে, বিশ্বের ৪০০ কোটি বা অর্ধেক মানুষই সুপেয় পানির সংকটে রয়েছে। ২০৫০ সালে এই সংখ্যা বেড়ে ৬০ শতাংশ হওয়ার শঙ্কার কথাও বলা হয়েছে। পানি গবেষণা সংস্থা ওয়ার্ল্ড রিসোর্সেস ইনস্টিটিউটের করা একুয়েডাক্ট ওয়াটার রিস্ক এটলাস বা পানির ঝুঁকির মানচিত্রে এমন তথ্য ওঠে এসেছে। খবর এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ২৫টি দেশের মানুষ এমন পানির সংকটে রয়েছে। এদের মধ্যে বাহরাইন, সাইপ্রাস, কুয়েত, লেবানন ও ওমান অন্যতম। ২০৫০ সালে বিশ্বের ৩১ শতাংশ জিডিপিভুক্ত দেশগুলো উচ্চ মাত্রার পানির সংকটের মুখে পড়বে। যা ২০১০ সালে ছিল মাত্র ১৫ শতাংশ।

বিশ্বজুড়েই নিরাপদ পানির সমস্যা রয়েছে। বিশ্বে প্রতি চার জনে একজন নিরাপদ পানির অভাবে ভুগছে। দেশের ৪১ শতাংশ মানুষ এখনো নিরাপদ পানি সুবিধা থেকে বঞ্চিত। বাড়িতে নিরাপদ স্যানিটেশন সুবিধা পায় না ৬১ শতাংশ মানুষ।

বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধি বর্ধন জং রানা বলেন, বাংলাদেশের কোটি কোটি মানুষ এখনো নিরাপদ পানি ও স্যানিটেশন থেকে বঞ্চিত। এ সংকট সমাধানে এ বছর যার যার জায়গা থেকে সর্বোচ্চ ভূমিকা পালন করতে হবে। এ ব্যাপারে ডব্লিউএইচও বাংলাদেশের প্রতি সহযোগিতা অব্যাহত রাখবে। বিশ্বের ২০০ কোটি মানুষ নিরাপদ পানির অভাবে ভুগছে। এ কথা বলেন বাংলাদেশে ইউনিসেফের উপপ্রতিনিধি এমা ব্রিগহ্যাম।

তিনি বলেন, বাংলাদেশে পানির জন্য ৯৮ শতাংশ ক্ষেত্রে ভূগর্ভস্থ পানির ওপর নির্ভর করতে হয়। তাই সমন্বিতভাবে উদ্যোগের মাধ্যমে এ পানি ব্যবস্থাপনায় কাজ করা উচিত।