সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

পাকিস্তানের নির্বাচনে ১ম বারের মতো লড়বেন এক হিন্দু নারী

Saveera Parkash
পাকিস্তানের প্রথম হিন্দু নারী প্রার্থী ডা. সাভেরা প্রকাশ। ছবি সংগৃহীত

আগামী পাকিস্তানের নির্বাচনে সাধারণ আসনের জন্য প্রথমবারের মতো লড়বেন এক হিন্দু নারী। খাইবার পাখতুনখোয়ার বুনের জেলার পিকে-২৫ সাধারণ আসনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন সাভেরা প্রকাশ। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সাভেরা পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) হয়ে নির্বাচন লড়বেন। তার বাবা ওম প্রকাশ একজন চিকিৎসক ডাক্তার। তিনি গত ৩৫ বছর ধরে দলটিতে সক্রিয় ভূমিকায় কাজ করেছেন।

স্থানীয় রাজনৈতিক সেলিম খান জানান, সাভেরা প্রকাশ বুনার থেকে নির্বাচনে দাঁড়িয়েছেন। তিনি এ অঞ্চল থেকে মনোনয়ন দেওয়া প্রথম নারী প্রার্থী।

সাভেরা প্রকাশ ২০২২ সালে অ্যাবোটাবাদ ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করেন। তিনি পিপিপির নারী অংশের সাধারণ সম্পাদক হিসেবেও কর্মরত রয়েছেন।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনকে সাভেরা জানান, তিনি তার বাবার আদর্শকে অনুসরণ করে গরীবদের জন্য কাজ করতে চান। তিনি শুক্রবার (২৩ ডিসেম্বর) মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সাভেরা প্রকাশ জানান, মানুষের সেবা করা তার রক্তে মিশে আছে। তিনি সরকারি হাসপাতালগুলোতে বাজে ব্যবস্থাপনা ও অসহযোগিতা থাকা সত্ত্বেও নির্বাচনে জয়ী হয়ে মানুষের সেবা করতে চান।

২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) সাম্প্রতিক সংশোধনীতে সাধারণ আসনে নারী প্রার্থীদের পাঁচ শতাংশ অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।