সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

নেপালি ১০ শিক্ষার্থী নিহত হামাসের হামলায় ইসরায়েলে

10 Nepalese students were killed by Hamas attack in Israel
নেপালি ১০ শিক্ষার্থী নিহত হামাসের হামলায় ইসরায়েলে। ছবি: সংগৃহীত

নেপালের অন্তত ১০ শিক্ষার্থী নিহত হয়েছেন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান লড়াইয়ে। এ ছাড়া হামলায় গুরুতর আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

নেপালি রাষ্ট্রদূত কান্ত রিজাল এএনআইকে জানান, ‘নিহতরা অ্যালুমিম কিবুতজের কৃষি বিভাগের শিক্ষার্থী। আরও একজন শিক্ষার্থী নিখোঁজ রয়েছে।’

ইসরায়েলে নেপালি দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি অর্জুন ঘিমিরে এএনআইকে বলেন, ‘ইসরায়েলি পুলিশ আমাদের নিশ্চিত করেছে নিহত ১০ নেপালি শিক্ষার্থীর মরদেহ শনাক্ত করা হয়েছে। এ ছাড়া কেউ কেউ এখনও যোগাযোগের বাইরে এবং আহত কারও কারও শারীরিক অবস্থা গুরুতর। তাই মৃতের সংখ্যা বাড়তে পারে।’

দক্ষিণ এশিয়ার এই দেশটির সরকারের রেকর্ড অনুযায়ী, আনুমানিক সাড়ে চার হাজার নেপালের নাগরিক বর্তমানে ইসরায়েলে বসবাস করছেন। হামাস ও ইসরায়েলের সংঘাত শুরুর পর নেপাল সরকারও তার নাগরিকদের সতর্ক থাকার এবং কর্তৃপক্ষের পরামর্শ অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করার অনুরোধ করেছে।

এদিকে, হামাস ও ইসরায়েল পাল্টাপাল্টি হামলা চালাচ্ছে। এসব হামলায় নিহতের সংখ্যাও বাড়ছে হু হু করে। এই যুদ্ধে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ১১০০ ছাড়িয়েছে বলে জানিয়েছে বিবিসি। আহত হয়েছেন কয়েক হাজার মানুষ। ইসরায়েলে হামাসের হামলায় অন্তত ৭০০ ইসরায়েলি নিহত হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত শনিবার সকাল থেকে হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর তুমুল লড়াই চলছে। ওই দিন শনিবার সকালে কয়েকশ’ ফিলিস্তিনি যোদ্ধা গাজা উপত্যকার সীমানা অতিক্রম করে ইসরায়েলে প্রবেশ করে। তারা স্থল, সাগর ও আকাশপথে প্রবেশ করে ইসরায়েলি শহর, থানা দখল করে বিস্ময় ছড়ায়। একই সঙ্গে তারা কয়েক হাজার রকেট ছুড়ে ইসরায়েলি ভূখণ্ডে। হামাসের পক্ষ থেকে সব ফিলিস্তিনি সংগঠন ও তাদের মিত্রকে রুখে দাঁড়ানোর আহ্বান জানানো হয়েছে। হামাস ও ইসরায়েলি বাহিনীর সংঘাতে নিহতের সংখ্যা ১১০০ ছাড়িয়েছে।