এপ্রিল ১৫, ২০২৪ ১১:৫২ পূর্বাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১১:৫২ পূর্বাহ্ণ

নুরুন নাহার হচ্ছেন বাংলাদেশ ব্যাংকের দ্বিতীয় নারী ডেপুটি গভর্নর

নুরুন নাহার হচ্ছেন বাংলাদেশ ব্যাংকের দ্বিতীয় নারী ডেপুটি গভর্নর
নুরুন নাহার হচ্ছেন বাংলাদেশ ব্যাংকের দ্বিতীয় নারী ডেপুটি গভর্নর। ছবি: সংগৃহীত

চলতি বছরের ১ জুলাই মেয়াদ পূর্ণ হবে ডেপুটি গভর্নর আহমেদ জামালের। এরপর বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর (ডিজি) হতে যাচ্ছেন নির্বাহী পরিচালক নুরুন নাহার। শিগগিরই তার নিয়োগের প্রজ্ঞাপন হবে বলে অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এরইমধ্যে তাকে ডিজি পদে নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে।

মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানান, কোনো বিজ্ঞপ্তি ছাড়াই সরকারের উচ্চপর্যায়ের নির্দেশে তাকে ডিজি হিসেবে মন্ত্রণালয় বেছে নিতে যাচ্ছে বলে জানা গেছে। ২০১৯ সালের ১১ জুন আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্তৃক ডেপুটি গভর্নর পদে যোগ্যতা ও নিয়োগ পদ্ধতির বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপন অনুযায়ী ডেপুটি গভর্নর নিয়োগের জন্য সরকার বাছাই কমিটি গঠন করতে পারবেন অথবা সরকারের স্বীয় বিবেচনায় উক্ত পদে যেকোনো ব্যক্তিকে চুক্তি ভিত্তিক নিয়োগ প্রদান করতে পারবেন।

ডেপুটি গভর্নর পদটিতে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার জন্য বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নূরুন নাহারের নাম প্রস্তাব করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে সুপারিশ করা হয়েছে। এরইমধ্যে প্রধানমন্ত্রী তার নিয়োগের বিষয়ে অনুমোদন দিয়েছেন।

উল্লেখ্য, এর আগে বাংলাদেশ ব্যাংকের প্রথম মহিলা ডেপুটি গভর্নর ছিলেন নাজনীন সুলতানা। নুরুন নাহার দ্বিতীয় কোনো নারী যিনি বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হচ্ছেন।