সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

ধনেপাতা ফ্রেশ রাখুন ২০-২৫ দিন, জেনে নিন উপায়

Coriander Plant
ধনেপাতা।—ফাইল ছবি

শীতকালে ধনেপাতা ছাড়া রান্না করা অনেকের কাছেই কষ্টকর। কিন্তু ধনেপাতা ফ্রেশ রাখা অনেকের জন্যই একটি বড় চ্যালেঞ্জ। কারণ, ধনেপাতা সহজেই শুকিয়ে যায় বা পচে যায়।

ধনেপাতা ফ্রেশ রাখার জন্য বেশ কয়েকটি উপায় রয়েছে। এর মধ্যে সবচেয়ে সহজ উপায় হলো, একটি শুকনো প্লাস্টিকের বাটির তলায় পেপার টাওয়েল দিয়ে, তার ওপর ধনেপাতা রেখে, ধনেপাতার ওপরে আবার পেপার টাওয়েল দিয়ে, বাটির ঢাকনা আটকিয়ে নরমাল ফ্রিজে (রেফ্রিজারেটর) রাখা। এতে প্রায় ২০-২৫ দিন ধনেপাতা একদম ফ্রেশ থাকে।

এছাড়াও, ধনেপাতা ফ্রেশ রাখার জন্য নিম্নলিখিত উপায়গুলো অনুসরণ করা যেতে পারে:

  • একটি ছোটো জার বা বয়ামে অল্প একটু পানি দিয়ে তাতে গোড়া ফেলে এক মুঠি ধনেপাতা রাখুন। জারটি ফ্রিজের বাইরেই রাখুন। এতে এক সপ্তাহ পর্যন্ত ধনেপাতা ফ্রেশ থাকবে। তবে, খেয়াল রাখুন যে, ভিতরের পানি শুকিয়ে গেলো কিনা।
  • ধনেপাতার গোড়া ফেলে একটি শুকনো প্লাস্টিকের কন্টেইনার বা বাটিতে মুখ বন্ধ করে নরমাল ফ্রিজে রাখুন। এতে দশ দিনের বেশী ধনেপাতা ফ্রেশ থাকলেও পাতা হলদেটে হয়ে যায়।
  • একটি জার বা বয়ামে পানি দিয়ে তাতে গোড়া ফেলে এক মুঠি ধনেপাতা রেখে একটি প্লাস্টিকের ব্যাগ দিয়ে উপর দিক দিয়ে ঢেকে নরমাল ফ্রিজে রাখুন। এতে প্রায় এক মাস পর্যন্ত ধনেপাতা ফ্রেশ থাকবে। তবে, খেয়াল রাখুন যে, বয়ামের পানি শুকিয়ে গেলো কিনা। তবে, এটা রাখার ঝামেলা আছে! ফ্রিজের স্পেস নষ্ট হয়!

ধনেপাতা ফ্রেশ রাখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, ধনেপাতার গোড়ায় কিছুটা পানি রাখা। এতে ধনেপাতার রস ধরে থাকে এবং তা শুকিয়ে যাওয়া থেকে রক্ষা পায়।