জুলাই ১৪, ২০২৪

রবিবার ১৪ জুলাই, ২০২৪

দেশজুড়ে অবরোধের পর ৪৮ ঘণ্টার হরতাল শুরু

strike
হরতাল। গ্রাফিক্স: রাইজিং কুমিল্লা

দেশজুড়ে অবরোধের পর সরকার পদত্যাগের একদফা দাবি এবং তফসিল ঘোষণার প্রতিবাদে শুরু হয়েছে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার হরতাল।

আজ রোববার (১৯ নভেম্বর) সকাল ৬টা থেকে শুরু হওয়া এ হরতাল চলবে মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত।

হরতাল রোববার ভোর থেকে শুরু হওয়ার কথা থাকলেও শনিবার রাতেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যাত্রীবাহী বাস, ট্রেন ও পিকআপ ভ্যানে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত রাজধানীতে চারটি যাত্রীবাহী বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

এছাড়াও জামালপুরের সরিষাবাড়ী রেলওয়ে স্টেশনে যমুনা এক্সপ্রেস ট্রেনের তিনটি বগিতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন।

এদিকে, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আকম বাহাউদ্দীন বাহার ও কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাতের নির্দেশে বিএনপি’র ডাকা অবৈধ হরতালের প্রতিবাদে সকাল-৮টা থেকে কান্দিরপাড় কুমিল্লা মহানগর আওয়ামীলীগ কার্যালয়ে শান্তিপূর্ণ অবস্থান পালিত হচ্ছে।

এর আগে, ২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মী গ্রেফতার, বাড়ি বাড়ি তল্লাশি-হয়রানি ও নির্যাতনের প্রতিবাদ এবং চলমান এক দফা দাবিতে একই কর্মসূচিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে বিএনপি এবং বাংলাদেশ জামায়াতে ইসলামীসহ সমমনা দলগুলো। এর আগে ২৯ অক্টোবর হরতাল, ৩১ অক্টোবর, ১, ২ এবং ৫, ৬ এবং ৮, ৯ ও ১২ এবং ১৩ ও ১৫, ১৬ নভেম্বর পঞ্চম দফা অবরোধ কর্মসূচির পালন করেছে জামায়াতে ইসলামী ও বিএনপি।