মে ২৭, ২০২৪

সোমবার ২৭ মে, ২০২৪

তীব্র গরমে কুবিতে অনলাইন ক্লাস, চালু থাকবে চূড়ান্ত পরীক্ষা

Cumilla University
কুমিল্লা বিশ্ববিদ্যালয় | ছবি: সংগৃহীত

সারাদেশের উপর দিয়ে প্রবাহমান তীব্র তাপপ্রবাহের (হিট ওয়েভ) প্রভাবে স্বাস্থ্যঝুঁকি এড়াতে ভার্চুয়ালি ক্লাসের নির্দেশ দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন । তবে এই সময়ে চূড়ান্ত পরীক্ষা চালু থাকলেও আগামী ২ মে পর্যন্ত মিডটার্মসমূহ স্থগিত থাকবে।

রোববার (২১ এপ্রিল) রাত ৮.০০ টায় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের ৮০ম জরুরি সভায় (ভার্চুয়ালি) এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. আমিরুল হক চৌধুরী সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশের উপর দিয়ে প্রবাহমান তীব্র তাপপ্রবাহের কারণে ২২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ক্লাস ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে এবং শুধুমাত্র চূড়ান্ত পরীক্ষা শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে অনুষ্ঠিত হবে। এছাড়াও আগামী ২ মে পর্যন্ত মিডটার্মসমূহ স্থগিত থাকবে । অফিস কার্যক্রম সকাল ৯ টা থেকে দুপুর ৪ টা পর্যন্ত চলবে। শিক্ষার্থীদের জন্য সীমিতভাবে পরিবহন সেবা চালু থাকবে এব্যাপারে পরিবহন পুলকে যথাযথ পদক্ষেপ নিতে বলা হয়েছে।

পরিবহন কর্মকর্তা মো. জাহিদুল আলম জানিয়েছেন, বিআরটিসির ৫টি লাল বাস সকাল ৯টায় শহর থেকে ক্যাম্পাস অভিমুখে এবং দুপর ১২ টা ও দুপুর ২ টায় ক্যাম্পাস থেকে শহরমুখী নির্ধারিত ৫টি রুটে চলাচল করবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিকাল ৫ টায় পাঁচটি ও সন্ধ্যা ৭টায় একটি নীল বাস ক্যাম্পাস থেকে শহরে যাতায়াত করবে। এবং সন্ধ্যা সাড়ে সাতটায় ২টি, রাত আটটায় একটি ও রাত সাড়ে আটটায় দুটি বাস শহর থেকে ক্যাম্পাস অভিমুখে ফিরে আসবে।

এ বিষয়ে ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী হালিমা আক্তার বলেন, তীব্র গরমে ঘরের বাহিরে যাওয়া বেশ কষ্টসাধ্য। এই গরমে আমাদের স্বাস্থ্যগত ঝুঁকির সম্ভবনা অনেক বেশি। তাই শিক্ষার্থীদের কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই সিধান্তকে আমি সাধুবাদ জানাই।