এপ্রিল ১৫, ২০২৪ ১১:০২ পূর্বাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১১:০২ পূর্বাহ্ণ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত উন্নয়নে সহায়তা করবে ফিনল্যান্ড

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত উন্নয়নে সহায়তা করবে ফিনল্যান্ড । ছবি: সংগৃহীত

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বাংলাদেশ ও ভারতে নিযুক্ত ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিতভা কাউক্কু-রুনদির দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে। ওই সময় তথ্যপ্রযুক্তি খাতে ফিনল্যান্ড বাংলাদেশের সঙ্গে কাজ করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

ফিনল্যান্ডের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের অর্থনীতি সুদৃঢ় এবং আইসিটি খাত পৃথিবীর অনেক দেশ থেকে এগিয়ে। তিনি ফাইভ-জি, স্টার্টআপ ইকোসিস্টেম, তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামী দিনগুলোতে বাংলাদেশের সঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

গত বুধবার (২২ মার্চ) ফিনল্যান্ডের রাষ্ট্রদূত, রুনদির নেতৃত্বে চার সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বৈঠকে অংশ নেয়।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তথ্যপ্রযুক্তি খাতের সার্বিক অগ্রগতি এবং ২০৪১ সালের স্মার্ট সিটিজেন, স্মার্ট গভার্নমেন্ট, স্মার্ট ইকোনমি ও স্মার্ট সোসাইটির চারটি স্তম্ভের ওপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সার্বিক রূপরেখা রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন।উভয়দেশের আইসিটি খাতের স্টার্টআপদের অভিজ্ঞতা বিনিময়, সাইবার সিকিউরিটি বিষয়ে বিটুবি ম্যাচ মেকিং তৈরির ওপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, এর আগে ফিনল্যান্ডের হেলসিংকিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফিনল্যান্ডের রাষ্ট্রপতি সৌলি নিনিয়েসটোর এক আনুষ্ঠানিক বৈঠক হয়েছিল জলবায়ু পরিবর্তন বিষয়ে একসঙ্গে কাজ করার।