মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

ঢাবির ভর্তিযুদ্ধ, আজ থেকে চ’ ইউনিট দিয়ে পরীক্ষা শুরু

ঢাবির ভর্তিযুদ্ধ, আজ থেকে চ’ ইউনিট দিয়ে পরীক্ষা শুরু
ঢাবির ভর্তিযুদ্ধ, আজ থেকে চ’ ইউনিট দিয়ে পরীক্ষা শুরু। ছবি: ফোকাস বাংলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা আজ শনিবার (২৯ এপ্রিল) থেকে শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হতে যাচ্ছে এবারের ভর্তি পরীক্ষা।

অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষাগুলো বিভাগীয় শহরে অনুষ্ঠিত হলেও এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে শুধুমাত্র বিশ্বদ্যিালয় কেন্দ্রে। এ ছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকা সহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

এবারের ‘চ’ ইউনিটে মোট ১৩০টি আসনের বিপরীতে প্রায় ৭ হাজার ৯৬টি আবেদন পড়েছে। সে হিসেবে আসনপ্রতি প্রায় ৫৪ জন প্রার্থী অংশ নেবেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১টায় কলা ভবন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

পরীক্ষা আয়োজনের লক্ষ্যে গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সিট প্ল্যান (আসন বিন্যাস) প্রকাশিত হয়। আবেদনকৃত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে লগইন করে সিট প্ল্যান দেখতে পারবেন। পরীক্ষার এক ঘণ্টা আগে পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য এ বছর ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন প্রার্থী আবেদন করেছেন। সে অনুযায়ী ৪টি ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য লড়বেন প্রায় ৫০ জন শিক্ষার্থী।