মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

ডিজিটাল নিরাপত্তা আইন সেপ্টেম্বরের সংশোধন হচ্ছে

The Digital Security Act is being amended in September
ডিজিটাল নিরাপত্তা আইন সেপ্টেম্বরের সংশোধন হচ্ছে। ছবি: সংগৃহীত

বাংলাদেশের বহু আলোচিত-সমালোচিত ডিজিটাল নিরাপত্তা আইন আগামী সেপ্টেম্বরে সংশোধন করা হচ্ছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (২৫ জুলাই) সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। তবে কী সংশোধন হচ্ছে, সে বিষয়ে তিনি বিস্তারিত বলেননি।

ডিজিটাল নিরাপত্তা আইনে কী ধরনের সংশোধনী আনা হচ্ছে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, “এর জন্য আপনাদের একটু অপেক্ষা করতে হবে। আমি মনে করি, আপনাদের পরামর্শ সরকারের কাছে অনেক গুরুত্বপূর্ণ। আমি এটুকু বলতে পারি, ডিজিটাল সিকিউরিটি আইনের যে সংশোধন হচ্ছে, তাতে আপনারা খুশি হবেন।”

আইনমন্ত্রী বলেন, “ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক খুবই বন্ধুত্বপূর্ণ। তার সফরে এই সম্পর্ক আরো জোরদার হবে। নতুন আঙ্গিকে আমাদের এই অংশীদারিত্ব কাজে লাগাবো ও দৃঢ় করবো।”

তিনি আরো বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলাপ হয়েছে। তাকে বলেছি; আমরা এই আইন সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী সেপ্টেম্বরে এই সংশোধনী পার্লামেন্টে তোলা হবে; পাস হবে বলে আশা রাখি।”

জাতীয় নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না―জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘তাদের সঙ্গে নির্বাচন নিয়ে বিশেষ কোনো আলাপ হয়নি। নির্বাচন নিয়ে তাকে কেবল বলেছি প্রধান নির্বাচন কমিশন এবং নির্বাচন কমিশন নিয়োগে যে আইনটি আমরা করেছি, এটি এ উপমহাদেশে প্রথম।