মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

ডজনে ২৫-৩০ টাকা বেড়েছে ডিমের দাম, স্বস্তি নেই সবজি বাজারেও

Man Selling Egg in Bazar
ছবি: রাইজিং কুমিল্লা

গত দুই সপ্তাহ ধরে লাফিয়ে বাড়ছে ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে ডজনে ২৫ থেকে ৩০ টাকা বেড়ে ডিম এখন ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। অস্বস্তি রয়েছে সবজি-মাছ বাজারেও।

সোমবার (১৩ মে) কুমিল্লার টমছম ব্রীজ, বাদশা মিয়া বাজার ও রাজগঞ্জ এলাকার বাজার ঘুরে দেখা গেছে, প্রতি ডজন ফার্মের মুরগির বাদামি রঙের ডিম বিক্রি করা হচ্ছে ১৪৫ টাকায়। তবে এলাকার মুদি দোকানে ১৫০ টাকায়ও ডজন বিক্রি হতে দেখা গেছে। অথচ চলতি মাসের শুরুতে বাজারে প্রতি ডজন ডিম বিক্রি হয়েছে ১২০-১২৫ টাকায়।

এদিকে প্রান্তিক পর্যায়ের ডিমের খামারিদের অভিযোগ যে দামে ডিম বিক্রি হচ্ছে এর সুফল তারা ভোগ করছেন না। বরং অনেক খামারির উৎপাদন খরচ বাড়লেও ন্যায্য মূল্য না পেয়ে ব্যবসা থেকে সরে দাঁড়াচ্ছে।

এ সময়ে ডিমের দাম বৃদ্ধির জন্য বিভিন্ন ডিম ব্যবসায়ী সমিতির দিকে অভিযোগের আঙ্গুল তুলেন প্রান্তিক খামারিরা।

তবে, এ অভিযোগ অস্বীকার করে বিভিন্ন বাজারের ডিম ব্যবসায়ীরা বলছেন, মধ্যস্বত্বভোগীদের কারণে বাড়ছে ডিমের দাম। বরং তারাও কোনো কোনো ক্ষেত্রে লোকসানে ডিম বিক্রি করছেন বলে দাবি করেন।

অন্যদিকে অস্বস্তি রয়েছে সবজি-মাছ বাজার গুলোতেও। গতকাল সোমবার টমছম ব্রীজ বাজারে দেখা গেছে, লতি ৬০ টাকা, টমেটো ৬০ থেকে ৭০, করলা ৮০ থেকে ৯০ টাকা, লম্বা বেগুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা, চিচিঙ্গা ৭০ থেকে ৮০ টাকা, ঢেরস ৪০ থেকে ৫০ টাকা, মান ও আকারভেদে লাউ ৬০ থেকে ৮০ টাকা, শশা ৫০ থেকে ৬০, ছোট আকারের মিষ্টি কুমড়া ১০০ থেকে ১২০ টাকা, পেঁপে ৪০ থেকে ৫০ টাকা ও কাঁচাকলা ডজন ৯০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

এছাড়া আলু ৫০ থেকে ৬০ টাকা, কাঁচামরিচ ১২০ থেকে ১৪০ টাকা, আমদানির পরেও খুচরা বাজারে কমেনি পেঁয়াজের দাম। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭৫ টাকা, রসুন ১৮০ থেকে ২০০ টাকা, আদা ২০০ থেকে ২২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি ব্রয়লার বিক্রি হচ্ছে ২০০ টাকা। সোনালি ৩৪০ টাকা। বাড়তি দামেই গরুর মাংস বিক্রি হচ্ছে, কেজিপ্রতি গুণতে হচ্ছে ৭৫০ থেকে ৮০০ টাকা। তবে বাজারভেদে দাম কিছুটা কম-বেশি হচ্ছে।

রাজগঞ্জ এলাকার মাছের বাজার ঘুরে দেখা গেছে আকারভেদে তেলাপিয়া ২০০ থেকে ২৩০ ও পাঙাশ ২০০ থেকে ২৪০ টাকা। মাঝারি ও বড় আকারের চাষের রুই, কাতলা ও মৃগেল মাছের দাম প্রতি কেজি ২৮০ থেকে শুরু করে আকারভেদে ৪০০ থেকে ৪৫০ টাকা। এ ছাড়া ৬০০-৭০০ টাকার নিচে নেই পাবদা, টেংরা, কই, বোয়াল, চিতল, আইড় ও ইলিশ মাছ।