জুলাই ১৪, ২০২৪

রবিবার ১৪ জুলাই, ২০২৪

চট্টগ্রাম-ঢাকা রেলপথের ডাবল লাইন: বাঁচবে সময়, বাড়বে ট্রেন

Double Line of Chittagong-Dhaka Railway: Time will be saved, trains will increase
কুমিল্লা রেলওয়ে স্টেশন। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম-ঢাকা রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে কুমিল্লার লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল রেললাইন প্রকল্পের কাজ শেষ হয়েছে। ফলে ঢাকা-চট্টগ্রাম রেলপথে আর কোনো ট্রেনকে ক্রসিংয়ে পড়তে হবে না। বাঁচবে সময়, বাড়বে ট্রেন যাত্রা।

গণভবন থেকে আজ বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন ডুয়েলগেজ লাইনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনের মাধ্যমে এই রুটে বিরতিহীনভাবে ট্রেন সার্ভিস শুরু করবে বাংলাদেশ রেলওয়ে। এতে ঢাকা-চট্টগ্রাম রেলপথের দূরত্ব ৩২১ কিলোমিটার থেকে ৯০ কিলোমিটার হ্রাস পাবে। এ ছাড়া ঢাকা-চট্টগ্রাম ভ্রমণে সময় বাঁচবে অন্তত ৩০ মিনিট। ট্রেন গতি ৬০ কিলোমিটার থেকে বাড়িয়ে মিটারগেজে ৮০ কিলোমিটার বেগে চলতে পারবে। আর ব্রডগেজে চলবে ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিতে।

৭২ কিলোমিটার দীর্ঘ আখাউড়া-লাকসাম সেকশন ডুয়েলগেজ ডাবল লাইন উন্নীতকরণ প্রকল্পের পরিচালক মো. সুবক্তগীন বলেন, ২০ জুলাই থেকে পুরো সেকশনে উভয় লাইনে ট্রেন চলতে পারবে। সব স্টেশন এবং সেতুর কাজ সম্পন্ন হয়েছে। ফিনিশিংয়ের কিছু কাজ বাকি রয়েছে, সেগুলো উদ্বোধনের পর করা হবে। এসব কাজের জন্য ট্রেন চলাচল ব্যাহত হবে না।

কুমিল্লার লাকসাম রেলওয়ে স্টেশনে উদ্বোধনী অনুষ্ঠান প্রান্তে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, আইনমন্ত্রী আনিসুল হক ও রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন অংশ নেন।