মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

চট্টগ্রামে চলছে স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো

Smart Bangladesh Tech Expo 2023 is going on in Chittagong
চট্টগ্রামে চলছে স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে শুরু হয়েছে হালনাগাদ তথ্যপ্রযুক্তি পণ্যের প্রদর্শনী ‘স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ চট্টগ্রাম’। গতকাল শুরু হওয়া তিন দিনব্যাপী এ মেলা চলবে আগামীকাল পর্যন্ত।

বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) চট্টগ্রাম শাখা আয়োজিত তিন দিনের এ প্রদর্শনীতে ৮১টি প্রযুক্তি প্রতিষ্ঠান ১৬টি প্যাভিলিয়ন ও ৮১টি স্টলে হালনাগাদ প্রযুক্তি ও পণ্য তুলে ধরছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ কম্পিউটার সমিতি জানিয়েছে, ‘প্রযুক্তিতে হবো সমৃদ্ধ বেশ/গড়ে তুলব স্মার্ট বাংলাদেশ’ শ্লোগানে আয়োজিত এ প্রদর্শনীতে তথ্যপ্রযুক্তির ৮১টি প্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। মূল্যছাড়ে হালনাগাদ প্রযুক্তিপণ্য কেনার পাশাপাশি বিভিন্ন উপহার পাওয়া যাবে প্রদর্শনীতে। থাকছে ইনোভেশন জোন, বঙ্গবন্ধু কর্নার, ৩৬০ ডিগ্রি ফটো বুথ ও গেমিং জোন।

এক্সপোর আহ্বায়ক মো. দিদারুল আলম চৌধুরী জানান, এই প্রদর্শনীতে তথ্যপ্রযুক্তির নিত্যনতুন ও জীবনধারাভিত্তিক আবিষ্কারের খোঁজ মিলবে যার মাধ্যমে সাধারণ জীবনে পাওয়া যাবে স্মার্ট সল্যিউশন। পাশাপাশি থাকবে সচেতনতা, বিনোদন ও শিক্ষামূলক বৈচিত্র্যময় নানা আয়োজনের মধ্যে থাকবে ৫টি সেমিনার ও বিটুবি সেশন।

মেলায় প্রবেশমূল্য রাখা হয়েছে ১০ টাকা। স্কুল শিক্ষার্থী ও সংবাদকর্মীরা বিনামূল্যে প্রবেশ করতে পারছেন। এছাড়া রোটার‍্যাক্ট, রোটারি, লিও ও লায়ন্স ক্লাবের সদস্যদের পাশাপাশি সোশ্যাল ইনফ্লুয়েন্সাররাও বিনামূল্যে প্রবেশের সুযোগ পাচ্ছেন। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলাটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।