মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

খুলনা ও বরিশালে সিটি নির্বাচন: অনিয়ম ঠেকাতে সিসি ক্যামেরায় ভোট দেখছে ইসি

খুলনা ও বরিশালে সিটি নির্বাচন: অনিয়ম ঠেকাতে সিসি ক্যামেরায় ভোট দেখছে ইসি
খুলনা ও বরিশালে সিটি নির্বাচন: অনিয়ম ঠেকাতে সিসি ক্যামেরায় ভোট দেখছে ইসি। ছবি: সংগৃহীত

খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ চলছে। ভোটে অনিয়ম ঠেকাতে ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে সিসিটিভির মাধ্যমে পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন (ইসি)। আজ সোমবার সকাল ৮টায় প্রায় ৮ লাখ ভোটের দুই নগরীর ৪১৫টি ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ শুরু হয়েছে, যা চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচন কমিশনের সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আশাদুল হক জানিয়েছেন, নির্বাচন ভবনের বেজমেন্টে স্থাপিত সিসিটিভি মনিটরিং কন্ট্রোল রুম থেকে খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ সরাসরি মনিটরিং করছেন কমিশন।

ইসির সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোট চলছে, কোথাও কোনো ধরনের গোলযোগ বা অপ্রীতিকর কোনো ঘটনা কমিশনের নজরে পড়েনি।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, খুলনা সিটি নির্বাচনে এবার ৫ লাখ ৩৫ হাজার ৫২৮ জন ভোটার। নগরীর ৩১টি ওয়ার্ডের ২৮৯টি ভোটকেন্দ্র এবং ১ হাজার ৭৩২টি বুথ স্থাপন করা হয়েছে। ভোটগ্রহণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দায়িত্বে রয়েছে ৫ হাজার ৭৬০ জন কর্মকর্তা।

অপরদিকে, বরিশাল নির্বাচনে মেয়র পদে লড়ছেন ৭ জন, সাধারণ আসনের কাউন্সিলর পদে ১১৮ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৪২ প্রার্থী। এর মধ্যে সাধারণ ওয়ার্ডে একজন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ৩০টি ওয়ার্ডে মোট ভোটার ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৭ হাজার ৪৮৯, মহিলা ভোটার ১ লাখ ৩৮ হাজার ৮০৯। ১২৬টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। ১২৬ কেন্দ্রের ৮৯৪টি বুথের জন্য দেড় হাজার ইভিএম রাখা হয়েছে।

সম্প্রতি সিলেটে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল জানিয়েছিলেন, কেউ ভোট দিতে না পারলে তিনি যেন সিসি টিভি ক্যামেরায় চিৎকার করে বলেন। সে দেখে নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে।