মার্চ ১, ২০২৪ ৯:৪৪ পূর্বাহ্ণ
মার্চ ১, ২০২৪ ৯:৪৪ পূর্বাহ্ণ

ক্যানসারের কাছে হার মেনে না ফেরার দেশে বাপিদা

ক্যানসারের কাছে হার মেনে না ফেরার দেশে বাপিদা
ক্যানসারের কাছে হার মেনে না ফেরার দেশে বাপিদা। ছবি: সংগৃহীত

‘মহীনের ঘোড়াগুলি’ ব্যান্ডের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য তাপস দাস মারা গেছেন। তিনি সবার কাছে ‘বাপিদা’ নামে পরিচিত ছিলেন। রোববার (২৫ জুন) দুপুর ১২টা ২৩ মিনিটে কলকাতার এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

জানা যায়, ফুসফুসের ক্যানসারের তৃতীয় স্টেজে ছিলেন তিনি। অর্থাভাবে চিকিৎসা পর্যন্ত করাতে পারছিলেন না। এই দুরারোগ্য ব্যাধির বিপুল খরচের কাছে একটা সময় তার পরিবার যেন নতি স্বীকার করতে বাধ্য হয়। তখন পাশে এসে দাঁড়ান একাধিক বাংলা ব্যান্ডের গায়করা।

ক্যাকটাসের সিধু থেকে রূপম ইসলাম, অর্ক সহ গৌরব চট্টোপাধ্যায় সবাই সোশ্যাল মিডিয়াকে বেছে নেন অর্থ সংগ্রহের জন্য। পরে সরকারের পক্ষ থেকে তার চিকিৎসার দায়িত্ব নেওয়া হয়। কিন্তু থেমে গেল বাপিদার পথ চলা।

শরীরে কঠিন রোগ বাসা বাঁধলেও গানকে ছাড়েননি বাপিদা। চলে যাওয়ার কয়েক মাস আগেও তিনি মঞ্চে ওঠে গান গেয়েছেন। নাকে মুখে নল লাগানো তবুও চলতি বছরের শুরুতে অনুষ্ঠিত হওয়া সংগীত মেলায় তিনি দর্শকদের সঙ্গে একাত্ম হয়ে গেয়েছিলেন।

বাপিদার চলে যাওয়ার খবর জানিয়ে রুপম ইসলাম ফেসবুকে লিখেছেন, ‘এরকম কত বাঙ্ময় মুহূর্তই রয়ে গেল শুধু, সচল হয়েই থেকে গেল গানজীবনের অনন্ত পথ চলা। থেমে গেল বললে ভুল হবে, মারাত্মক ভুল। বাপিদা—সশরীরে তুমি আর নেই— কিন্তু সর্বত্র এভাবেই তুমি থাকবে। লাল সেলাম। বিপ্লব দীর্ঘজীবী হোক।’