মার্চ ১, ২০২৪ ৯:২৫ পূর্বাহ্ণ
মার্চ ১, ২০২৪ ৯:২৫ পূর্বাহ্ণ

কুমিল্লা-৫ আসনের সাবেক এমপি আবুল হাসেম খান মারা গেছেন

Abul Hashem Khan
আবুল হাশেম খান। ছবি: সংগৃহীত

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের সদ্য সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবুল হাশেম খান মারা গেছেন। বুধবার (৩১ জানুয়ারি) ভোর ৫টা ১০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে মারা যান তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। বিষয়টি নিশ্চিত করেছেন তাঁর মেয়ে নাজিয়া হাশেম তানজি।

পারিবারিক সূত্রে জানা গেছে, ২০২২ সালের সেপ্টেম্বরে হৃদরোগের কারণে আবুল হাসেম খানের বাইপাস সার্জারি হয়। এরপর থেকে তিনি বিশ্রামে ছিলেন। এরই মধ্যে তিনি এবারের নির্বাচনে নৌকার মনোনয়ন পান। নির্বাচনে একই দলের স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরে যান।

এর আগে ২০২১ সালে ওই আসনের এমপি অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুর মৃত্যুর পর উপনির্বাচনে তাকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হন তিনি।

প্রসঙ্গত, এডভোকেট আবুল হাশেম খান ১৯৫৫ সালের ৩১ ডিসেম্বর বুড়িচংয়ের উত্তর গ্রামে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি তিন মেয়ে ও এক ছেলের জনক। রাজনৈতিক জীবনে ১৯৭৬ সালে বুড়িচং উপজেলা ছাত্রলীগ সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৮৩ সালে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও তিন বছর পর হন সাধারণ সম্পাদক। ২০০৩ সালে উপজেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। ২০১৮ সালে তাকে করা হয় আহ্বায়ক। ২০১৯ সালে কমিটি গঠন হলে পুনরায় সভাপতির দায়িত্ব পান।