এপ্রিল ২৪, ২০২৪ ৩:২০ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ৩:২০ পূর্বাহ্ণ

কুমিল্লার দেবিদ্বার পৌরসভায় ২১ বছর পর ভোট অনুষ্ঠিত

Voting held after 21 years in Devidwar municipality of Comilla
কুমিল্লার দেবিদ্বার পৌরসভায় ২১ বছর পর ভোট অনুষ্ঠিত। ছবি: ফেসবুক

প্রতিষ্ঠার দীর্ঘ ২১ বছর পর আজ অনুষ্ঠিত হয়েছে কুমিল্লার দেবিদ্বার পৌরসভা নির্বাচন। এছাড়া জেলার ৩টি ইউনিয়নে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন করতে নির্বাচন কমিশন ও স্থানীয় প্রশাসন প্রস্তুতি নিয়েছে বলে জানা গেছে।

জানা যায়, জেলার দেবিদ্বার পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৮ জন, কাউন্সিলর পদে সাধারণ ওয়ার্ডে ৬৯ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে ১৮ জন প্রতিদ্বন্ধিতা করেছেন। ৯টি ওয়ার্ডের ১৪টি ভোট কেন্দ্রের ১২৪টি ভোটকক্ষে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, নির্বাচনে নৌকার প্রার্থী সাইফুল শামীমের সঙ্গে লড়ছেন একই দলের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী হাজী আবুল কাসেম ও এম এ কাইয়ুম ভূঁইয়া। এরই মধ্যে ওই তিন প্রার্থীর সংবাদ সম্মেলন এবং পাল্টাপাল্টি বক্তব্যে ভোটের মাঠে উত্তাপ ছড়িয়ে পড়েছে। সুষ্ঠু ভোট না হলে আত্মহত্যার হুমকি দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী হাজী আবুল কাসেম ও এম এ কাইয়ুম ভূঁইয়া।

স্বতন্ত্র অপর প্রার্থীরা হচ্ছেন– সাংবাদিক আতিকুর রহমান বাশার, সাংবাদিক আবুল খায়ের, শাহজাহান মোল্লা, অ্যাডভোকেট সাইফুল ইসলাম সরকার ও শরীফুল ইসলাম সুমন।

রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন করতে ১৪টি কেন্দ্রে ১৩ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে প্রয়োজনীয় সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যগণ নিয়োজিত ছিল।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার জনাব আব্দুল মান্নান, বিজিবি ১০ এর সিইও লেফটেন্যান্ট কর্ণেল জনাব রেদওয়ান, জেলা নির্বাচন কর্মকর্তাসহ দায়িত্বপ্রাপ্ত অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপজেলাসমূহের বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন।

নির্বাচনে ভোটারের সংখ্যা ৪৪ হাজার ৫০৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২২ হাজার ৫৮১ জন এবং নারী ভোটার ২১ হাজার ৯২৮ জন। নির্বাচনে প্রিজাইডিং অফিসার ১৪ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ১২৪ জন এবং পোলিং অফিসার ২৪৮ জন দায়িত্ব পালন করেছেন।