সেপ্টেম্বর ২২, ২০২৪

রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪

কুমিল্লায় পল্লী উন্নয়ন একাডেমির ত্রাণ সামগ্রী বিতরণ ও চিকিৎসা সেবা প্রদান

RisingCumilla.Com - Distribution of relief goods and provision of medical services by the Rural Development Academy in Cumilla
ছবি: সংগৃহীত

বার্ডের রাজস্ব বাজেটের আওতায় পরিচালিত “গ্রামীণ বয়স্ক ও প্রতিবন্ধী জনগোষ্ঠীকে কমিউনিটির অংশগ্রহণে সহায়তা প্রদান জোরদারকরন” শীর্ষক প্রায়োগিক গবেষণার আওতায় গত শুক্রবার (২০ সেপ্টেম্বর) ব্রাহ্মণপাড়া উপজেলার চান্দলা সংগঠনে বন্যা পরবর্তী “ত্রাণ সামগ্রী বিতরণ এবং বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান” কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

কার্যক্রমের অংশ হিসেবে সংগঠনভুক্ত সদস্যদের বন্যা পরবর্তী সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করা হয় এবং বন্যায় ক্ষতিগ্রস্ত সংগঠনভুক্ত ৬০ জন সদস্যের মাঝে প্রায়োগিক গবেষণা এবং প্রশিক্ষণ বিভাগের সহযোগিতায় ত্রাণ সামগ্রী (শুকনা খাবার) বিতরণ করা হয়।

এছাড়া অত্র এলাকায় বন্যা পরবর্তী বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় প্রায়োগিক গবেষণার আওতায় অতিথি চিকিৎসক কর্তৃক সংগঠনভুক্ত উপকারভোগী ও সংগঠন বহির্ভূত এলাকাবাসীসহ মোট ২০০ জনকে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

চিকিৎসা সেবা প্রদান কার্যক্রমে সার্বিকভাবে সহায়তা করেন ড. সাজ্জাদ হোসেন লিখন, মেডিকেল অফিসার, হিউম্যান হাসপাতাল কুমিল্লা ও ড. এ. এম. ফাহিম ফয়সাল।

দিনব্যাপী কার্যক্রমে উপস্থিত ছিলেন উক্ত প্রায়োগিক গবেষণার প্রধান প্রায়োগিক গবেষক জনাব কাজী সোনিয়া রহমান, যুগ্ম-পরিচালক (পল্লী সমাজতত্ত্ব ও জনমিতি)।

আরও উপস্থিত ছিলেন বার্ডের প্রকল্প বিভাগের প্রতিনিধি ও উপ-পরিচালক (প্রকল্প), সাইফুন নাহার এবং উক্ত প্রায়োগিক গবেষণার সহযোগী প্রায়োগিক গবেষক ফরিদা ইয়াসমিন, উপ পরিচালক (গবেষণা)।

কাজী সোনিয়া রহমান প্রায়োগিক গবেষণার আওতায় বন্যাকবলিত ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ও বিনামূল্যে চিকিৎসা সেবার মত একটি কার্যক্রম পরিচালনা করে মানব সেবায় সার্বিকভাবে অবদান রাখতে পারায় এ কার্যক্রমের সাথে জড়িত সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং ভবিষ্যতে এ ধরনের আরো কার্যক্রম পরিচালনার অংগীকার করেন।

এ উদ্যোগে উপস্থিত হয়ে গবেষক দলের সাথে শুভেচ্ছা বিনিময় করেন ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব স.ম. আজহারুল ইসলাম।