অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

কুমিল্লায় টাকার বিনিময়ে রোহিঙ্গাকে জন্মনিবন্ধন, ইউপি সচিব কারাগারে

Birth registration of Rohingya in exchange of money in Cumilla, UP secretary in jail
ছবি: সংগৃহীত

কুমিল্লার মুরাদনগর উপজেলায় ভুয়া ঠিকানা ব্যবহার করে রোহিঙ্গা যুবককে জন্মনিবন্ধন সনদ দেওয়ার অভিযোগে করা মামলায় গ্রেপ্তার ইউপি সচিব ইসমাইল হোসেন (৩৫) কে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

আজ শুক্রবার (২১ জুন) দুপুরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়। এর আগে বৃহস্পতিবার (২০ জুন) সন্ধ্যায় ইউপি সচিব ইসমাইল হোসেনকে মুরাদনগর-কোম্পানীগঞ্জ সড়কের নিমাইকান্দি এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানায়, গত ১৫ ফেব্রুয়ারি কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে এসে ইয়াছিন (১৯) নামের এক রোহিঙ্গা যুবক আটক হন। তিনি মুরাদনগর উপজেলার সদর ইউনিয়নের ঘোড়াশাল গ্রামের বাসিন্দা পরিচয়ে জন্ম নিবন্ধন বানিয়ে পাসপোর্ট করতে এসেছিলেন।

সন্দেহ হলে পাসপোর্ট অফিসের কর্মকর্তারা তাকে আটক করে কুমিল্লা ডিবি পুলিশের কাছে হস্তান্তর করেন।

এ ঘটনায় ওইদিন কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় একটি মামলা করে গোয়েন্দা পুলিশ। মামলার তদন্তে ইউপি সচিব ইসমাইল হোসেনসহ বেশ কয়েকজনের সম্পৃক্ত থাকার তথ্য পাওয়া যায়।

এ বিষয়ে মুরাদনগর সদর ইউনিয়নের চেয়ারম্যান কাজী তুফরীজ এটন বলেন, আমি সচিবকে সর্বোচ্চ সুবিধা দিয়েছি। তারপর তাকে কেন এসব করতে হবে। যারা টাকার বিনিময়ে এসব করেছে তারা শাস্তি পাবে।

এ বিষয়ে কুমিল্লা জেলা ডিবির ওসি রাজেশ বড়ুয়া বলেন, রোহিঙ্গা তরুণকে সনদ দেওয়ায় সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে সচিব ইসমাইলকে গ্রেপ্তার করা হয়। শুক্রবার দুপুরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।