সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

কুমিল্লায় ঋণের প্রলোভনে গ্রাহকের টাকা নিয়ে উধাও এনজিও

Brahmanpara, Cumilla
ব্রাহ্মণপাড়া, কুমিল্লা। গ্রাফিক্স: রাইজিং কুমিল্লা

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় সহজ শর্তে ঋণ দেওয়ার প্রলোভন দেখিয়ে গ্রাহকের ৫০-৬০ লাখ টাকা নিয়ে উধাও হয়েছে ‘ইনস্টিটিউট ফর রিসার্চ অন পোভার্টি’ নামের একটি ভুয়া এনজিও।

সোমবার (১৫ জানুয়ারি) ঋণ বিতরণের নির্ধারিত সময় উপজেলার বিভিন্ন এলাকার অর্ধশতাধিক গ্রাহক এসে অফিস তালাবদ্ধ পান। পরে গ্রাহকরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে মৌখিক ও থানায় একটি লিখিত অভিযোগ করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, কুমিল্লার ব্রাহ্মণপাড়া সদর এলাকায় আবুল কাশেম মুহুরির বাসা ভাড়া নেয় ইনস্টিটিউট ফর রিসার্চ অন পোভার্টি নামের একটি এনজিও। ওই বাসা এনজিওর নামে ভাড়া নিয়ে অফিস চালু করেন এনজিওর লোকজন।

ঋণ বিতরণের নির্ধারিত সময় ১৫ জানুয়ারি উপজেলার বিভিন্ন এলাকার অর্ধশতাধিক গ্রাহক এসে অফিস তালাবদ্ধ পান। এ সময় ক্ষুব্ধ গ্রাহকরা হট্টগোল করতে চাইলে স্থানীয় সাংবাদিকদের সহায়তায় তারা উপজেলা নির্বাহী অফিসার ও থানায় অভিযোগ করেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, অজ্ঞাত ওই ব্যক্তিরা এনজিওর পরিচয় দিয়ে উপজেলার বিভিন্ন এলাকার সাধারণ মানুষের কাছে থেকে বিভিন্ন অঙ্কের টাকা নেয়। ঋণ প্রদানের ফাঁদে ফেলে এসব গ্রাহকের কাছ থেকে ২০-৩০ হাজার টাকা হারে এককালীন সঞ্চয় গ্রহণ করে তারা।

সোমবার সকালে বিতরণের তারিখ ধার্য করে। ঋণের টাকা নিতে এসে সবাই দেখেন অফিস তালাবদ্ধ। প্রতারণার শিকার ব্যক্তিরা জানান, তারা ঋণের প্রলোভন দেখিয়ে গ্রাহকদের কাছ থেকে ১০ শতাংশ সঞ্চয়ের নামে হাতিয়ে নেয় প্রায় ৬০ থেকে ৭০ লাখ টাকা। ঘটনাটি ঘটেছে কুমিল্লার ব্রাহ্মণপাড়া সদর এলাকার আবুল কাশেম মুহুরির ভবনে।

এ সংবাদ শুনে ‘ইনস্টিটিউট ফর রিসার্চ অন পোভার্টিস’ এর অফিসের সামনে জড়ো হন ভুক্তভোগী গ্রাহকরা।