মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

কমল হজের খরচ, নিবন্ধনের সময় বাড়ল ২৭ মার্চ পর্যন্ত

ছবি: সংগৃহীত

হজের খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমে নিবন্ধনের সময় বাড়ল ২৭ মার্চ পর্যন্ত। রাজকীয় সৌদি সরকার কর্তৃক সৌদি পর্বের মিনার ক্যাটাগরিভিত্তিক সেবা মূল্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য হ্রাস করায় সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের টাকা কমানো হলো।

আজ (২২ মার্চ) বাংলাদেশের ‘ধর্ম বিষয়ক মন্ত্রণালয়’ জরুরী বিজ্ঞপ্তিতে জাানান, সরকারি ব্যবস্থাপনা এবং বেসরকারি ব্যবস্থাপনার হিজরি ১৪৪৪/২০২৩ সনের হজের জন্য ঘোষিত প্যাকেজে অন্তর্ভুক্ত মিনার ৪টি ক্যাটাগরির ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’।

সরকারি ব্যবস্থাপনায় যেহেতু মিনার তাঁবু “সি” ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করা হয়েছে, সেহেতু সরকারি প্যাকেজ মূল্য এগার হাজার সাতশত পঁচিশ) টাকা কমানো হলো। সেক্ষেত্রে সরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজ মূল্য ৬,৭১,২৯০.০০ (ছয় লক্ষ একাত্তর হাজার দুইশত নব্বই) টাকা নির্ধারণ করা হলো।

হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)ও যেহেতু মিনার তাঁবু ‘সি’ ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করেছে, সেহেতু বেসরকারি এজেন্সির ক্ষেত্রেও অনুরূপ পরিমাণ অর্থ কমানোর জন্য হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-কে অনুরোধ করা হলো।

এক্ষেত্রে, বেসরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজ মূল্য (৬,৭২,618,00-11,725,00) =৬,৬০,৮৯৩.০০ (ছয় লক্ষ ষাট হাজার আটশত তিরানব্বই) টাকায় নির্ধারিত হবে । যে সব হজ এজেন্সি মিনার তাঁবুর অন্যান্য ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করেছে তাদেরকেও সংশ্লিষ্ট ক্যাটাগরির হ্রাসকৃত মূল্যে প্যাকেজ নির্ধারণ করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে জমা প্রদান করতে হবে।

প্যাকেজ মূল্য হ্রাস পাওয়ায় এবং সম্মানিত হজযাত্রীদের বয়সসীমা না থাকায় অনেক হজযাত্রী নতুন করে হজে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করায় পরিবর্তিত প্যাকেজে নিবন্ধনের সময়সীমা আগামী ২৭ মার্চ ২০২৩ তারিখ পর্যন্ত বর্ধিত করা হলো।

আগামী ২১ মে থেকে স্থানীয় সময় রাত তিনটা ৪৫ মিনিট থেকে হজ প্রত্যাশীদের বহনকারী বিমানের প্রথম ফ্লাইট বিজি ৩০০১ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশ্যে যাত্রা করবে। প্লেনটি সৌদি আরবের স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় জেদ্দার বিমানবন্দরে অবতরণ করবে।