মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

এবার বিয়ে করলেও গুনতে হবে কর!

এবার বিয়ে করলেও গুনতে হবে কর!
এবার বিয়ে করলেও গুনতে হবে কর!। ছবি: সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় বিয়ের পরিকল্পনা করলে, কর দেয়ার বিষয়টিও মাথায় রাখতে হবে। নতুন অর্থবছর থেকেই রাজস্ব আদায় বাড়াতে বিয়ের ওপর কর নেওয়ার চিন্তা করছে ডিএসসিসি। মিউনিসিপাল করপোরেশন (ট্যাক্সেশন) আইন ১৯৮৬ অনুযায়ী এই কর আরোপ করা হবে।

ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বলেন, ‘১৯৮৬ সালের আইনের অধীনে এই কর আদায় করা হবে। এ আইনে সিটি করপোরেশনকে এ ধরনের কর আরোপের ক্ষমতা দিলেও, বিভিন্ন কারণে তা বাস্তবায়ন করা যায়নি। এখন আমরা এটি বাস্তবায়নের দিকে যাচ্ছি।

মিউনিসিপালস করপোরেশনস (ট্যাক্সেশন) আইনের ৫০ ধারায় এ বিষয়টি উল্লেখ করা হয়েছে।

সিটি করপোরেশন আদর্শ কর তফসিল ২০১৬ এ প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিয়ের ওপর সুনির্দিষ্ট হারে কর আরোপের নিয়মের কথা বলা হয়েছে।

তফসিলের ১৫২ ধারায় বলা হয়েছে, ‘প্রথম বিয়ে বা প্রথম স্ত্রীর মৃত্যুর পর আবারও বিয়ে করার জন্য বরকে ১০০ টাকা কর দিতে হবে।’

প্রথম স্ত্রীর জীবদ্দশায় দ্বিতীয় বিয়ের জন্য বরকে ৫ হাজার টাকা, প্রথম ২ স্ত্রীর জীবদ্দশায় তৃতীয় বিয়ের জন্য ২০ হাজার টাকা, তৃতীয় স্ত্রীর জীবদ্দশায় চতুর্থ বিয়ের জন্য বরকে ৫০ হাজার টাকা দিতে হবে।

স্ত্রী মানসিক ভারসাম্যহীন হলে বা সন্তানহীন হলে এই নিয়ম প্রযোজ্য হবে না। সেক্ষেত্রে পরবর্তী বিয়ের জন্য বরকে ২০০ টাকা কর দিতে হবে।

বিয়ে নিবন্ধনের বিষয়টি দেখভাল করে আইন মন্ত্রণালয়। মন্ত্রণালয় ডিএসসিসির এই উদ্যোগের অনুমোদন দিয়েছে। ইতোমধ্যে এ বিষয়ে উভয় সিটি করপোরেশনের জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে চিঠি পাঠিয়েছে আইন মন্ত্রণালয়।