এপ্রিল ১৫, ২০২৪ ৬:৩৪ পূর্বাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ৬:৩৪ পূর্বাহ্ণ

ইনকিউবেটরে ফুটল উটপাখির ডিম থেকে বাচ্চা

Baby ostrich eggs hatched in incubator
ইনকিউবেটরে ফুটল উটপাখির ডিম থেকে বাচ্চা। ছবি: সংগৃহীত

দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) উটপাখির ডিম থেকে বাচ্চা ফোটানোর সফলতা এসেছে।

মঙ্গলবার (১১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জেনেটিকস অ্যান্ড অ্যানিমেল ব্রিডিং বিভাগের গবেষণাগারে ইনকিউবেটরে উটপাখির ডিম থেকে একটি বাচ্চা ফোটে।

বাচ্চাটির সার্বক্ষণিক পরিচর্যা করছেন পিএইচডি গবেষক খন্দকার তৌহিদুল ইসলাম। তিনি জানান দেড় মাস আগে ইনকিউবেটরে ১৯টি ডিম বসানো হয়েছিল। সেখান থেকে গত মঙ্গলবার একটি ডিম থেকে বাচ্চা ফুটেছে। বাচ্চাটির ওজন ৯৪৮ গ্রাম।

হাবিপ্রবির জেনেটিকস অ্যান্ড অ্যানিমেল ব্রিডিং বিভাগের গবেষণাগারে দেখা যায়, ইনকিউবেটরে নির্দিষ্ট তাপমাত্রায় একটি তাকে ট্রেতে সাজানো সারি সারি উটপাখির ডিম। নিচের ট্রেতে চুপ বসে আছে একটি উটপাখির ছানা। হালকা লোম, গায়ে ধূসর রং। মাঝে মাঝে এদিক-সেদিক উঁকি দিয়ে যাচ্ছে ছানাটি।

তৌহিদুল ইসলাম প্রায় প্রতিঘন্টায় ইনকিউবেটর থেকে ছানাটি বের করে টেবিলে রেখে শরীরের তাপমাত্রা পরীক্ষা করছেন।

জেনেটিক্স অ্যান্ড অ্যানিমেল ব্রিডিং বিভাগ সূত্রে জানা যায়, হাবিপ্রবিতে ২০১৫ সালের শেষের দিকে দক্ষিণ আফ্রিকা থেকে প্রথম দু’টি উটপাখির বাচ্চা আনা হয়। পরে ছোট বড় মিলে আরও ১৯টি উটপাখি আনা হয়। হাবিপ্রবির ক্যাম্পাসেই ভেটেরিনারি ভবনসংলগ্ন এক বিঘা জমিতে খামার স্থাপন করে গবেষণা শুরু করা হয়।