জুন ২০, ২০২৪

বৃহস্পতিবার ২০ জুন, ২০২৪

আফগানিস্তানে বিষ প্রয়োগে প্রাথমিক স্কুলের ৮০ ছাত্রী হাসপাতালে

আফগানিস্তানে বিষ প্রয়োগে প্রাথমিক স্কুলের ৮০ ছাত্রী হাসপাতালে
আফগানিস্তানে বিষ প্রয়োগে প্রাথমিক স্কুলের ৮০ ছাত্রী হাসপাতালে। ছবি: রয়টার্স

আফগানিস্তানে প্রাথমিক স্কুলে মেয়েদের বিষ প্রয়োগের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৮০ জন শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দেশটির প্রাদেশিক শিক্ষা বিভাগের প্রধান মোহাম্মাদ রাহমানি বলেন, সাংচারাক জেলায় প্রায় ৮০ জন ছাত্রীকে বিষপ্রয়োগ করা হয়। ছাত্রীদের হাসপাতালে নেয়া হয়েছে এবং তারা সবাই এখন ভালো আছে।

ফক্স নিউজ বলছে, নাশওয়ান-ই-কাবদ স্কুলে ৬০ জন শিক্ষার্থী ও নাশওয়ান-ই-ফয়জাবাদ স্কুলে ১৭ জনকে বিষ প্রয়োগ করা হয়েছে। মোহাম্মদ রাহমানি আরও বলেছেন, দুইটি প্রাইমারি স্কুলই একে অপরের কাছাকাছি এবং একটার পর আরেকটায় বিষ প্রয়োগ করা হয়। আমরা তাদের হাসপাতালে ভর্তি করেছি, এখন তারা ভালো আছে।

এছাড়া তিনি বলেন, এ ঘটনায় তদন্ত চলছে এবং প্রাথমিক তদন্তে জানা গেছে কেউ ক্ষোভের বশে তৃতীয় পক্ষকে দিয়ে এ হামলা চালিয়েছে। তবে কীভাবে মেয়েদের বিষ প্রয়োগ করা হয়েছে বা কী ধরনের বিষ সেইসম্পর্কে কোনো তথ্য দেননি এ কর্মকর্তা।

২০২১-এর আগস্টে তালিবান ক্ষমতায় এসে নারী এবং কিশোরীদের অধিকার এবং স্বাধীনতায় হস্তক্ষেপ করার পর এ ধরণের ঘটনা প্রথম বলে ধারণা করা হয়। ক্লাস সিক্স থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত মেয়েদের শিক্ষা নিষিদ্ধ করা হয়েছে। চাকুরি এবং জনসমক্ষে নারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।