সেপ্টেম্বর ১৯, ২০২৪

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০২৪

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন মঈন আলী

RisingCumilla.Com - Moeen Ali
ছবি: সংগৃহীত

গত বছরই টেস্ট ফরম্যাটে অবসর ভেঙে অ্যাশেজে দুটি ম্যাচে খেলেন। এরপর সেই মঈন আলি ফের টেস্ট না খেললেও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে খেলা চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু এবার হঠাৎ সরে দাঁড়ালেন ইংল্যান্ডের এই অলরাউন্ডার।

রোববার সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ৩৭ বছর বয়েসী অলরাউন্ডার। এই তারকা ইংল্যান্ডের হয়ে আর মাঠে নামবেন না।

অব্সরের ঘোষণা দিয়ে মঈন আলি বলেন, ‘দেখুন, আমার বয়স ৩৭ হয়েছে। এরমধ্যে এই মাসে হতে যাওয়া অস্ট্রেলিয়া সিরিজের দলে ডাক পাইনি। ইংল্যান্ডের জন্য অনেক ক্রিকেট খেলেছি। এ অবস্থায় এটাই বুঝতে পারছি- এখন নতুন প্রজন্মের সময়। আমাকেও এমনটা ব্যাখ্যা করা হয়েছে। এরপরই বুঝতে পারলাম সময় হয়ে গেছে, আমি আমার কাজ শেষ করেছি।’

২০১৪ সালে ইংল্যান্ডের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু মঈনের। এরপর তিনি ৬৮ টেস্ট, ১৩৮ ওয়ানডে এবং ৯২ টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। আট সেঞ্চুরি ও ২৮ ফিফটিতে সবমিলিয়ে ৬৬৭৮ রান তুলেছেন মঈন। তিন ফরম্যাটে ৩৬৬ উইকেট নিয়েছেন।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের কাছে হেরে বিদায় নেয় ইংল্যান্ড। আর সেটিই হয়ে থাকল তার শেষ ম্যাচ।

বিদায় বেলায় আত্মতৃপ্তিও ছিল তার, ‘সব মিলিয়ে আমি খুবই গর্বিত। খেলায় আপনি কি প্রভাব রেখেছেন তা মানুষ ভুলে যাবে। হতে পারে এটি কেবল ২০-৩০ রানের, কিন্তু এটাই গুরুত্বপূর্ণ। আমি জানি দলের জন্য মাঠ এবং বাইরে কেমন প্রভাব রেখেছি। আশা করি মানুষ আমার খেলায় আনন্দ পাবে, আমি নিজের চেষ্টা করে যাব, তাতেই আমি খুশি।’