এপ্রিল ২৪, ২০২৪ ২:১৩ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ২:১৩ পূর্বাহ্ণ

আগাম জামিন পেলেন প্রথম আলো সম্পাদক

দৈনিক প্রথম আলোর প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান
দৈনিক প্রথম আলোর প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান। ছবি: সংগৃহীত

ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর রমনা থানায় দায়ের করা মামলায় দৈনিক প্রথম আলোর প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান ৬ সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।  বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলাম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ফিদা এম কামাল, জেড আই খান পান্না, সৈয়দা রিজওয়ানা  হাসান ও প্রশান্ত কুমার কর্মকার। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত এটর্নি জেনারেল মেহেদী হাছান চৌধুরী ও ডেপুটি এটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি।

গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসে প্রথম আলোর অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনের জেরে গত ৩০ মার্চ মধ্যরাতে রাজধানীর রমনা থানায় মামলাটি করা হয়। মতিউর রহমানের মামলায় আসামি করা হয় নিজস্ব প্রতিবেদক (সাভারে কর্মরত) শামসুজ্জামানকেও। এ ছাড়াও আসামিদের মধ্যে ‘সহযোগী ক্যামেরাম্যান’সহ অজ্ঞাতনামা ব্যক্তিরাও রয়েছেন।

মতিউর রহমানের বিরুদ্ধে মামলায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫-এর (২), ৩১, ৩৫-এ আনা অভিযোগ এনে বলা হয়েছে, আসামিরা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ব্যবহার করে রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনাম ক্ষুণ্ণ করে এবং বিভ্রান্তি ছড়াতে মিথ্যা তথ্য প্রচার করেছে।

এর আগে আজ হাজির হয়ে আগাম জামিন চেয়ে আবেদন করেন মতিউর রহমান। গত ২৯ মার্চ রাতে মামলাটি দায়ের করেন এডভোকেট আব্দুল মালেক (মশিউর মালেক)।