এপ্রিল ২৪, ২০২৪ ১:৫৪ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ১:৫৪ পূর্বাহ্ণ

অবশেষে কুমিল্লা সহ ১২ জেলায় ঝড়-বৃষ্টির শঙ্কা

অবশেষে কুমিল্লা সহ ১২ জেলায় ঝড়-বৃষ্টির শঙ্কা
ছবি: এএফপি

গরমে যেন শরীর পুড়ে যাচ্ছে। তীব্র গরমে অতিষ্ঠ হয়ে ওঠেছে জনজীবন। বৃষ্টির জন্য দেশের বিভিন্ন স্থানে বিশেষ নামাজ ও মোনাজাত করছেন মানুষ। অবশেষে দেশের ছয়টি জেলায় ৬০ থেকে ৮০ এবং ছয়টি জেলায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টির পূর্বাভাস মিলেছে।

আজ বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানিয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ওপর দিয়ে পূর্ব অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নৌবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া ঢাকা, যশোর, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা ও সিলেট জেলার ওপর দিয়ে একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, যশোর, রাজশাহী, দিনাজপুর ও নীলফামারীর সৈয়দপুর জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, সিলেট বিভাগসমূহ এবং রংপুর ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেটি অব্যাহত থাকতে পারে।

এছাড়া আগামী ৭২ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে এবং বৃষ্টিপাত হতে পারে।