সেপ্টেম্বর ১৭, ২০২৪

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০২৪

‘১০ টাকার ইট এখন আর ১০০ টাকায় কেনা যাবে না’

RisingCumilla.Com - Bricks of 10 taka can no longer be bought for 100 taka
ছবি: সংগৃহীত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম সরকারি কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, ১০ টাকার ইট ১০০ টাকায় কেনা যাবে না। অতীতে যা করেছেন তা একেবারে ভুলে যান। এটা নতুন একটা বাংলাদেশ, এটা পরিবর্তিত দেশ। আমাদের আর কোনো দেশ নেই, উত্তরে কাঁটাতারের বেড়া দক্ষিণে সমুদ্র। আমাদের দেশকে আমাদেরকেই গড়ে তুলতে হবে। এটাই সুযোগ। এটা হারানো যাবে না।

গতকাল রোববার (১ সেপ্টেম্বর) বিকেলে কুমিল্লায় সাম্প্রতিক অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট বন্যায় চলমান ত্রাণ কার্যক্রমসহ বন্যার্তদের পুনর্বাসনের লক্ষ্যে করণীয় বিষয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

উপদেষ্টা ফারুক ই আজম বলেন, একটা পরিবর্তিত পরিস্থিতিতে আমরা আজকে দুর্যোগ মোকাবিলা করছি। সারাদেশের মানুষ ছুটে আসছেন ত্রাণ নিয়ে, সরকারি কর্মকর্তারা একা নন। আপনারা উপলব্ধি করতে পেরেছেন? মানুষ আমাদের শক্তি জুগিয়েছে। কর্মকর্তারা বোঝতে পেরেছেন, মানুষের শক্তি কী জিনিস। কোনো অবস্থাতেই পূর্বের সময়ে আর ফিরে যাওয়া যাবে না।

উপদেষ্টা বলেন, এখানে সব সময় মানুষ চোখ রাখছে। আমাদের সন্তানসহ নিজেদের জন্য মর্যাদাপূর্ণ জীবন চাই। দাসত্বের জীবনে আর যেন ফিরে যেতে না হয়। আমরা কোনো দল, সংস্থা বা সংগঠনের দাস হতে চাই না। এটা আমাদের স্বাধীন রাষ্ট্র। প্রতিটি নাগরিক এটি উপলব্ধি করতে চাই। মানুষের কাছে আমরা অঙ্গীকারবদ্ধ। প্রশাসনিকভাবে যত সংস্কার প্রয়োজন এটা আমরা করে যাব। এটা আমরা একা করব না, আপনাদের সহযোগিতায়ই করা হবে। আমরা সবাই মিলে করব।

এর আগে কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমানের সভাপতিত্বে সভায় সংশ্লিষ্ট সকল দপ্তরের প্রতিনিধিরা কুমিল্লার বন্যা পরিস্থিতির সর্বশেষ তথ্য তুলে ধরেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কুমিল্লা সেনানিবাসের কর্নেল স্টাফ কর্নেল আব্দুল আজিজ, কুমিল্লা পুলিশ সুপার আশফিকুজ্জামান আক্তার, সিভিল সার্জন ডা. নাসিমা আক্তার, সড়ক ও জনপদ বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী, ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এ বৈষম্যবিরোধী আন্দোলনের ছাত্র সমন্বয়করা।