সেপ্টেম্বর ৮, ২০২৪

রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪

রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে মেনে চলুন এই বিষয়গুলো

leg pain
প্রতীকি ছবি/সংগৃহীত

আজকাল শুধু বয়স্কদের মধ্যেই নয়, অনেক অল্পবয়স্ক ছেলেমেয়েদের মধ্যেও দেখা যাচ্ছে রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পাওয়ার সমস্যা। হাঁটুতে ব্যথা ও ফোলাভাবের কারণ হতে পারে ইউরিক অ্যাসিড!

রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা ৭ মিলিগ্রাম/ডিএল এর উপরে গেলেই বুঝতে হবে সতর্ক হওয়ার সময় এসেছে। নিয়ন্ত্রণ না করলে অস্থিসন্ধিতে প্রদাহ, ব্যথা, এমনকি গুরুতর জটিলতা দেখা দিতে পারে।

ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম:

  • রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে রেড মিট, অর্গান মিট, সি ফুড খাওয়া কমাতে হবে। এর পাশাপাশি অ্যালকোহল এবং চিনি যুক্ত পানীয় এড়িয়ে চলতে হবে।
  • উচ্চ রক্তচাপ, মানসিক চাপ বা অন্য কোনও ওষুধের জন্যেও ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যেতে পারে। আবার বংশগত কারণেও বাড়তে পারে ইউরিক অ্যাসিড। নিজেকে সুস্থ রাখতে উচ্চ রক্তচাচ নিয়ন্ত্রণে রাখতে হবে। সেই সঙ্গে মানসিক চাপ মুক্ত থাকতে হবে।
  • ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়ার অন্যতম কারণ পানিশূন্যতা। এ কারণে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। শরীর পানিমূন্য হয়ে পড়লে কিডনি ইউরিক অ্যাসিড নিঃসরণ করতে পারবে না।
  • প্রতিদিনের খাবারের তালিকায় শাকসবজি এবং ফলমূল রাখতে হবে। লো ফ্যাট যুক্ত খাবার এবং শস্য দানা ডায়েটে রাখলে ইউরিক অ্যাসিড থেকে মুক্তি পাবেন।
  • নিয়মিত শরীরচর্চার মাধ্যমে নিজের ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। অতিরিক্ত ওজন ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। শরীর চর্চার পাশাপাশি প্রত্যেকদিন ৫ থেকে ১০ গ্রাম ফাইবার খেতে হবে। তা হলে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।
  • শরীরে অতিরিক্ত ব্যথা যন্ত্রণা বেড়ে গেলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। চিকিৎসকের পরামর্শ মত ওষুধ এবং ডায়েট ফলো করলে আপনি এই সমস্যা থেকে দ্রুত মুক্তি পাবেন।

তথ্য সূত্র: হিন্দুস্তান টাইমস