সেপ্টেম্বর ৮, ২০২৪

রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪

যৌবন ধরে রাখতে নিয়মিত করুন এই দুটি যোগব্যায়াম

Stay healthy through exercise, stay away from diseases
ব্যায়ামের মাধ্যমে সুস্থ থাকুন, রোগ থেকে দূরে থাকুন। ছবি: সংগৃহীত

বয়স বাড়ার সাথে সাথে আমাদের সৌন্দর্য নষ্ট হতে থাকে। ত্বকে বলিরেখা দেখা দেয়, চেহারার নমনীয়তা হারিয়ে যায়। অনেকেই এই লক্ষণগুলো ঢাকতে নানা রকম প্রসাধনী ব্যবহার করেন।

কিন্তু প্রকৃতপক্ষে, তারুণ্য ধরে রাখার মূল বিষয় হলো পুরোনো কোষের তুলনায় বেশি করে নতুন কোষ তৈরির সুযোগ দেওয়া। এর জন্য মুখের ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি ভালো হজমপ্রক্রিয়া ও রক্তসঞ্চালন ঠিক রাখা জরুরি।

নিয়মিত কিছু যোগব্যায়ামের মাধ্যমে ত্বককে প্রাকৃতিকভাবেই তরুণ রাখা সম্ভব। হলাসন এবং মত্স্যাসন এই দুটি যোগাসন বিশেষভাবে উপকারী।

হলাসন:

  • করার পদ্ধতি: সোজা হয়ে শুয়ে পড়ুন। শ্বাস নিতে নিতে ধীরে ধীরে পা ওপরের দিকে তুলুন। একইসাথে নিতম্ব, কোমর ও পিঠও উপরে তুলুন। যতটা সম্ভব শরীরকে টানটান করে রাখুন। পা মাথার পেছনে নিয়ে যান, যাতে পায়ের আঙুল মেঝে স্পর্শ করে। হাত দিয়ে কোমরকে সাপোর্ট দিন।
  • সময়: প্রথমবার যারা করবেন তারা ৩০ সেকেন্ড থেকে শুরু করুন। পরে ধীরে ধীরে সময় বাড়িয়ে ২-৩ মিনিট পর্যন্ত করার চেষ্টা করুন।
  • সতর্কতা: উচ্চ রক্তচাপ বা ঘাড়ের সমস্যা থাকলে হলাসন করা উচিত নয়।

মত্স্যাসন:

  • করার পদ্ধতি: পদ্মাসন বা দণ্ডাসনে বসে শুরু করুন। শ্বাস নিতে নিতে মাথা পেছনের দিকে নমিয়ে মেঝেতে স্পর্শ করান। হাতের তালু দিয়ে মেঝেতে ভর দিয়ে শরীরকে উপরে তুলুন। বুকের ভাগটি মেঝে থেকে উপরে উঠে আসবে।
  • সময়: ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট পর্যন্ত।
  • সতর্কতা: উচ্চ রক্তচাপ, ঘাড়ের সমস্যা, থাইরয়েড সমস্যা, হৃদরোগ থাকলে মত্স্যাসন করা উচিত নয়।

এই দুটি যোগাসন ছাড়াও, শ্বাসন এবং ধ্যানও ত্বকের জন্য খুবই উপকারী। নিয়মিত যোগব্যায়ামের মাধ্যমে আপনি শুধু ত্বককেই তরুণ রাখতে পারবেন না, বরং শরীর ও মনের সামগ্রিক সুস্থতাও বজায় রাখতে পারবেন।

তবে মনে রাখবেন, যোগব্যায়াম শুরু করার আগে অবশ্যই একজন অভিজ্ঞ প্রশিক্ষকের পরামর্শ নিন।