মে ২৭, ২০২৪

সোমবার ২৭ মে, ২০২৪

বেলারুশের বিরোধী নেতার সাথে সাক্ষাত করেছেন বাইডেন

Biden met with the opposition leader of Belarus
বেলারুশের বিরোধী নেতার সাথে সাক্ষাত করেছেন বাইডেন। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভিলনিয়াসে ন্যাটো সম্মেলনের ফাঁকে বুধবার বেলারুশের নির্বাসিত বিরোধী নেতা স্বেতলানা তিখানভস্কায়ারের সাথে সাক্ষাত করেছেন। হোয়াইট হাউস থেকে এ কথা বলা হয়েছে।

বেলারুশে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে বিজয় দাবি করা তিখানভস্কায়া বিতর্কিত ভোটের পর থেকে নির্বাসনে রয়েছেন। তিনি লিথুয়ানিয়ায় বসবাস করছেন।

হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, তিখানভস্কায়ারের সাথে বাইডেনের বৈঠককালে বাকস্বাধীনতা, বেলারুশের অবাধ ও নিরপেক্ষ নির্বাচনসহ মানবাধিকবার রক্ষায় যুক্তরাষ্ট্রের অব্যাহত প্রতিশ্রুতির ওপর জোর দেয়া হয়েছে।

বেলারুশ একটি কর্তৃত্ববাদী রাষ্ট্র যেখানে লুকাশেঙ্কোর প্রায় তিন দশকের শাসনকালে বিরোধী কন্ঠস্বর দমন ও স্বাধীন সংবাদ মাধ্যমের গলা চেপে রাখা হয়েছে।

এদিকে গত মাসে রাশিয়ার ভাড়াটে সৈন্যের গ্রুপ ওয়াগনার প্রধান মস্কোর বিরুদ্ধে বিদ্রোহ করলে বেলারুশের মধ্যস্থতায় তা সমাধান করা হয়।

এদিকে তিখানভস্কায়া বলেছেন, গত সপ্তাহে তিনি একটি বেনামী বার্তা পেয়েছেন। এতে বলা হয়েছে তার কারাবন্দী স্বামী সের্গেই টিকানভস্কি মারা গেছেন।

স্বামীর সাথে তিখানভস্কায়ারের গত মার্চ থেকে কোন যোগাযোগ নেই।

সের্গেই টিকানভস্কি ২০২০ সালের আগস্টে প্রেসিডেন্ট নির্বাচনে লুকাশেঙ্কোর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা করেছিলেন। নির্বাচনের আগে তাকে আটক করা হলে  তিখানভস্কায়া প্রতিদ্বন্দ্বিতা করেন। তাকেও ১৫ বছরের কারাদন্ডে দন্ডিত করা হয়।