অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

বাংলাদেশিদের জন্য সুখবর দিলো ওমান, যেসব ভিসা পাবেন

Oman-Bangladesh
ছবি: সংগৃহীত

দীর্ঘ ৮ মাস পর বাংলাদেশিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের কিছু অংশ প্রত্যাহার করেছে ওমান। এরই অংশ হিসেবে ১০টি ক্যাটাগরিতে এই নিষেধাজ্ঞা শিথিল করেছে দেশটি।

বুধবার (১২ জুন) বাংলাদেশের ওমান দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, গত বছরের অক্টোবরে বাংলাদেশি নাগরিকদের ওপর আরোপিত ভিসা নিষেধাজ্ঞা থেকে নির্দিষ্ট কিছু ক্যাটাগরিতে অব্যাহতি দেওয়া হয়েছে।

যার মধ্যে রয়েছে- ফ্যামিলি ভিসা, জিসিসি বা উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভিজিট ভিসা, ডাক্তার, প্রকৌশলী, নার্স, শিক্ষক, হিসাবরক্ষক, বিনিয়োগকারী, সব ধরনের অফিসিয়াল ভিসা এবং উচ্চ-আয়ের আর্থিক ক্ষমতা সম্পন্ন পর্যটকদের ভিসা।

ঢাকাস্থ ওমান দূতাবাস উল্লেখিত ক্যাটাগরিতে আবেদনকারীদের কাছ থেকে ভিসা আবেদন গ্রহণ করবে এবং ভিসা ইস্যুর বিষয়ে রয়াল ওমান পুলিশের সঙ্গে সমন্বয় করবে।

ভিসার পক্ষে আবেদনকারীকে তার যাবতীয় কাগজপত্র যথাযথ সত্যায়নপূর্বক যাচাইয়ের জন্য দূতাবাসে জমা করতে হবে।

ভিসা আবেদন প্রক্রিয়া শেষ করতে প্রত্যেক আবেদনকারীর সরবরাহকৃত তথ্য যাচাইয়ের ওপর নির্ভর করে ১-৪ সপ্তাহ সময় নির্ধারণ করা হয়েছে।

ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে বাংলাদেশ সরকার ও ওমান সরকার কাজ করে যাচ্ছে এবং নিষেধাজ্ঞা প্রত্যাহার প্রক্রিয়ার বিষয়টি ত্বরান্বিত করতে উভয় দেশের সরকার অনেক দূর এগিয়েছে।

এদিকে ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টিকে স্বাগত জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পরিচালক (জনসংযোগ) মির আকরাম উদ্দিন আহাম্মদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে দেশটিকে স্বাগত জানানো হয়।