সেপ্টেম্বর ১৭, ২০২৪

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০২৪

পাঁচ কর্মদিবসের মধ্যে ভিসি চান বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

পাঁচ কর্মদিবসের মধ্যে ভিসি চান বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা
পাঁচ কর্মদিবসের মধ্যে ভিসি চান বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: প্রতিনিধি

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) শিক্ষার্থীরা পাঁচ কর্মদিবসের মধ্যে ভিসি নিয়োগ চেয়ে অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির কাছে দাবি জানিয়েছেন।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের আবু সাইদ গেটে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান তারা।

এসময় পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফারিদ বলেন, বিশ্ববিদ্যালয়ে এখন অচলাবস্থা চলছে। এ অবস্থা নিরসন করে দ্রুত সময়ের মধ্যে একাডেমিক কার্যক্রম চালু করতে হবে। একইসঙ্গে আবু সাঈদ হত্যার বিচারসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আহত শিক্ষার্থীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ (ইউজিসি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বেরোবি সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে দাবি জানাচ্ছি যে, আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে যোগ্য, মেরুদণ্ডসম্পন্ন এবং বিশ্বমানের পাঠ পরিকল্পনার সঙ্গে যুক্ত এমন একজন ব্যক্তিকে বেরোবির উপাচার্য হিসেবে নিয়োগ দিতে হবে।

প্রসঙ্গত, ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর একে একে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কোষাধ্যক্ষ, প্রক্টর, প্রভোস্টসহ গুরুত্বপূর্ণ পদে থাকা প্রায় ৪০ জন ব্যক্তি পদত্যাগ করেন। বর্তমানে অভিভাবকহীন হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়টি। এদিকে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় ক্যাম্পাসে অচলাবস্থা বিরাজ করছে।