সেপ্টেম্বর ২১, ২০২৪

শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪

নজরুলের প্রয়াণ দিবসে সংগীতশিল্পী রত্না দাসের নতুন গান

Ratna Das new song on Nazrul's death anniversary
নজরুলের প্রয়াণ দিবসে সংগীতশিল্পী রত্না দাসের নতুন গান। ছবি: সংগৃহীত

নজরুল সংগীতশিল্পী রত্না দাস জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম প্রয়াণ দিবসে নতুন গানচিত্র ‘কেন আসিলে, ভালোবাসিলে’ নিয়ে হাজির হলেন। গানটির সংগীতায়োজন করেছেন বিনোদ রায় দাস।

শনিবার (২৬ আগস্ট) ইউটিউবে শিল্পীর নিজের চ্যানেলে নতুন এই গানচিত্র প্রকাশ পেয়েছে। রত্না দাস বলেন, ‘নজরুলের আসল পরিচয় পাওয়া যায় তার রচিত গানগুলোতে। প্রেম, বিরহ, আশা-নিরাশার অনুভূতি প্রকাশে নজরুলের কোন জুড়ি ছিল না। তার প্রেমসংগীতগুলোর বাণী ও সুর এককথায় অনবদ্য। নজরুল নানা আঙ্গিকে প্রায় চার হাজার গান রচনা করেছেন। পৃথিবীর কোনো ভাষায় একক হাতে এত বেশি সংখ্যক গান রচনার উদাহরণ নেই।’

সংগীতশিল্পী বলেন, “প্রাণের কবির ৪৭তম প্রয়াণতিথিতে আমার সশ্রদ্ধ প্রণতি। ‘কেন আসিলে, ভালোবাসিলে’ মূলত বিরহের গান। প্রেমিক কবি বিরহ শব্দটিকে প্রেমের পরিণতি হিসেবে প্রতিষ্ঠা করেছেন।

বিরহ যে কত মধুর, কত সুন্দর তা তিনি এই গানটির মধ্যে দিয়ে প্রকাশ ঘটিয়েছেন। কবি বিচ্ছেদে যেমন কাতর অন্যদিকে আবার মিলনে প্রত্যাশী। গানটিতে তিনি এই বিরহ প্রতীক্ষাকাতর ছবি এঁকেছেন অতুলনীয় পারঙ্গমতায়। এটা কেবল নজরুলের পক্ষেই সম্ভব।” গানটি নিয়ে ভীষণ আশাবাদী এই নজরুল সংগীতশিল্পী।