সেপ্টেম্বর ২১, ২০২৪

শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪

গাজার সমর্থনে পোস্ট, গায়িকাকে ধরে নিয়ে গেছে ইসরায়েল

Dalal Abu Amneh
দালাল আবু আমনেহ। ছবি: সংগৃহীত

ফিলিস্তিন-ইসরাইলের মধ্যকার চলমান এই সংঘাতে ইসরাইলের পক্ষে সরব হয়েছেন অনেক তারকা। অন্যদিকে ফিলিস্তিনিদের পক্ষও নিয়েছে অনেকে। তবে গাজার সমর্থনে কথা বলায় সম্প্রতি ফিলিস্তিনি গায়িকা দালাল আবু আমনেহকে ধরে নিয়ে গেছে ইসরাইলি বাহিনী। তার বিরুদ্ধে অভিযোগ, সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে গাজার সমর্থনে পোস্ট করেছেন তিনি।

সোমবার (১৬ অক্টোবর) রাতে ইসরায়েলের বিখ্যাত নাজারেথ শহরের বাড়ি থেকে দালাল আবু আমনেহকে গ্রেপ্তার করেছে ইসরায়েলি বাহিনী।

মিডল ইস্ট আই-এর এক প্রতিবেদন অনুযায়ী, অ্যামনেহের ইনস্টাগ্রামে শেষ দুটি পোস্ট গাজায় কাজ করা দাতব্য সংস্থাকে নিয়ে দিয়েছিলেন। পোস্টে তিনি লিখেন, ‘স্রষ্টা, আমাকে সাহায্য ও করুণা দিন’ এবং ‘সৃষ্টিকর্তা ছাড়া কেউই বিজয়ী হতে পারে না। তিনিই একমাত্র জয়ী।’

মূলত গায়িকার এই পোস্টের জন্যই তাকে আটক করা হয়েছে। জানা গেছে, আমনেহকে জিজ্ঞাসাবাদ করেছে ইসরাইলি পুলিশ।

আমনেহের আইনজীবীরা গণমাধ্যমে জানিয়েছেন, ইসরাইলি পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ করেছে। তবে তার আটকের মেয়াদ বাড়ানোর কোনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়া হয়নি।

নাজারেথে জন্মগ্রহণ করা এই গায়িকা একজন প্রশিক্ষিত স্নায়ুবিজ্ঞানী এবং ফিলিস্তিনের স্বাধীনতা প্রসঙ্গে তার দেশাত্মবোধক গান `এহনে ফ্লেস্টিনিয়া` ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

এ ছাড়া গাজার বাসিন্দাদের সমর্থনে সামাজিক মাধ্যমে পোস্ট এবং সক্রিয়তার জন্য ইসরাইলে কয়েক ডজন ফিলিস্তিনিকে আটক করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে তদন্ত চলছে।