সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

কোরআন পড়ে জার্মান তরুণীর ইসলাম ধর্ম গ্রহণ, রাখছেন রোজাও

German young woman converted to Islam after reading the Koran and is also fasting
ছবি: সংগৃহীত

২৬ বছর বয়সী জার্মান তরুণী মরিয়ম ওবারহোলজনার কোরআনের একটি জার্মান সংস্করণ পড়েই ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। এখন তিনি মরিয়ম নামে পরিচিত। জার্মানী ছেড়ে তিনি এখন দুবাইতে বসবাস করেন। এখন নিয়মিত রোজা রাখছেন। চলতি বছরের প্রথম দিকে ইসলাম ধর্ম গ্রহণ করেন এই তরুণী। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়ছে, মরিয়ম পেশায় মার্কেটিং এক্সিকিউটিভ। খ্রিস্টান পরিবারে বড় হলেও তিনি সবসময় ইসলামের প্রতি আকৃষ্ট ছিলেন। শালীন পোশাক পরতেন। তিনি বলেন, জানুয়ারিতে আমি দুবাইয়ের একটি ইসলামিক ইনফরমেশন সেন্টারে যাই। আনুষ্ঠানিকভাবে কালেমায়ে শাহাদাত পাঠ করি।

১৪ বছর বয়সে নিজ শহর মিউনিখের একটি মসজিদে গিয়েছিলেন কিশোরী মরিয়ম। সেখানে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়েছিল এবং তিনি অভিভূত হয়েছিলেন। সময়ের সঙ্গে সঙ্গে তার মুসলিম বন্ধুবান্ধব হয়েছে। তাদের নিয়ে মরিয়ম বলেন, তারা দয়ালু এবং সাহায্য করতে পছন্দ করে, যা আমার ইসলাম গ্রহণের অন্যতম প্রধান কারণ।

প্রতিবেদনে আরও বলা হয়ছে, গত বছর দুবাইয়ে চাকরি পান মরিয়ম। সেই চাকরি তাকে সন্তুষ্ট হতে না পারলেও দুবাইয়ে গিয়েই তিনি ইসলামকে গভীরভাবে জানার সুযোগ পান। ২০২৩ সালের মাঝামাঝি কয়েক সপ্তাহের জন্য ইন্দোনেশিয়ায় গিয়েছিলেন তিনি। সেখানে ইসলামিক সংস্কৃতির মাঝে নিজেকে খুঁজে পান।

এরপর নিজের পরিবারের সঙ্গে দেখা করতে গত আগস্টে জার্মানিতে গেলেও দুবাইয়ে কথা তার মাথায় গেঁথে ছিল। ফলে আবারও সেখানে চাকরির জন্য আবেদন করেন এবং ভালো সুযোগও পেয়ে যান। ওই বছরের অক্টোবরে দুবাই ফিরে আসেন মরিয়ম। এ সময় প্রথমবার পবিত্র কোরআন পড়তে শুরু করেন তিনি।

মরিয়ম গণমাধ্যমকে বলেন, ‘আমি সেই অনুভূতি প্রকাশ করতে পারব না। মাত্র ৫০ পৃষ্ঠা পড়ার পরই বুঝতে পারি আমি ইসলাম গ্রহণ করতে চাই। বর্তমানে তিনি ইসলাম সম্পর্কে গভীরভাবে জানার পাশাপাশি রমজানের নিয়ম-কানুন মেনে চলার চেষ্টা করছেন।’