সেপ্টেম্বর ১৭, ২০২৪

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০২৪

কুমিল্লা বার্ড কর্তৃক বন্যাদুর্গত কৃষকদের মাঝে কৃষি উপকরণ সহায়তা প্রদান

RisingCumilla.Com - Cumilla BARD provides agricultural aid to flood affected farmers
ছবি: সংগৃহীত

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক গতকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) কুমিল্লার বন্যাদুর্গত কৃষকদের মাঝে কৃষি উপকরণ সহায়তা প্রদান করা হয়েছে।

কৃষি উপকরণ প্রদানের প্রাক্কালে বার্ডের মহাপরিচালক সাইফ উদ্দিন আহমেদ বলেন, বার্ডের প্রায়োগিক গবেষণার আওতায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কিছুটা হলেও সহায়ক ভূমিকা রাখবে।

বন্যাদুর্গতদের পুনর্বাসনের জন্য কৃষি, মৎস্য ও অন্যান্য ক্ষেত্রে সহায়তা প্রদানের জন্য বার্ড কর্তৃক ইতোমধ্যে গৃহীত প্রায়োগিক গবেষণা প্রকল্পের কৃষি উপকরণ বিতরণের অংশ হিসেবে আজ আদর্শ সদর উপজেলার কালীর বাজার ও দক্ষিণ দুর্গাপুর ইউনিয়ন এবং সদর দক্ষিণ উপজেলার বারোপাড়া ও বিজয়পুর ইউনিয়নের ১৩০ জন কৃষকের মাঝে ৬৫০ কেজি ব্রি-৭৫ ধানের বীজ প্রদান করা হয়।

উপকরণ বিতরণের সময় আরও উপস্থিত ছিলেন বার্ডের পরিচালক (প্রকল্প) রঞ্জন কুমার গুহ, কৃষি ও পরিবেশ বিভাগের যুগ্মপরিচালক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন ভূঁঞা, উক্ত প্রায়োগিক গবেষণা প্রকল্পের প্রধান গবেষণা পরিচালক ও প্রকল্প বিভাগের যুগ্মপরিচালক মোঃ আবু তালেব এবং সহযোগী প্রায়োগিক গবেষণা পরিচালক সাইফুন নাহার, উপপরিচালক, বার্ড।

উল্লেখ্য, আমন জাতের ধানের বীজ প্রদানের ফলে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক দ্রুত বীজতলা তৈরি করে ধানের চাষ করতে পারবেন। উক্ত প্রায়োগিক গবেষণা প্রকল্পের আওতায় পরবর্তীতে বন্যাদুর্গতদের পুনর্বাসনে মাছের পোনা ও মুরগির বাচ্চা বিতরণ করা হবে।