সেপ্টেম্বর ১৭, ২০২৪

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০২৪

‘কুমিল্লা নামেই বিভাগ হবে’

Mirza Fakhrul Islam Alamgir
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর | ছবি: সংগৃহীত

কোনো নদীর নামে নয়, বিএনপি ক্ষমতায় গেলে কুমিল্লা নামেই বিভাগ করার কথা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গতকাল শনিবার (৩১ আগস্ট) দিনব্যাপী কুমিল্লার লালমাই, নাঙ্গলকোট ও সদর দক্ষিণ উপজেলা এলাকায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ শেষে রাতে সদর দক্ষিণ এলাকায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক এমপি মো. মনিরুল হক চৌধুরীর বাস ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এর আগে ২০২২ সালের ২৬ নভেম্বর কুমিল্লা টাউন হল মাঠে বিএনপির বিভাগীয় সমাবেশে মির্জা ফখরুল বলেছিলেন বিএনপি ক্ষমতায় গেলে কুমিল্লা নামেই বিভাগ ঘোষিত হবে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ জানুয়ারি মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে চট্টগ্রাম বিভাগকে ভেঙে কুমিল্লা ও নোয়াখালী অঞ্চল নিয়ে পৃথক বিভাগ করা যায় কিনা এ নিয়ে শেখ হাসিনা পরীক্ষা-নিরীক্ষার নির্দেশনা দেন। ওই বছরের ৪ মার্চ সংসদে প্রশ্নোত্তর পর্বে শেখ হাসিনা কুমিল্লাকে বিভাগ করার আশ্বাস দেন। একই বছরের ২৫ মে কুমিল্লা টাউন হলে জাতীয় পর্যায়ে কবি কাজী নজরুল জন্মজয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনা কুমিল্লাকে বিভাগ ঘোষণার কথা বলেন। কিন্তু ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত একনেকের সভায় কুমিল্লার পরিবর্তে ‘ময়নামতি’ নামে বিভাগ করার সিদ্ধান্তের খবর জানান তৎকালীন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে কুমিল্লা নগরীতে প্রতিবাদ সমাবেশ হয়। এরপর বিভাগের নাম ময়নামতি ও মেঘনা নামকরণ করার কথা বিভিন্ন সময়ে শোনা যায়।

বৃহত্তর ফরিদপুরের পাঁচটি জেলা নিয়ে এবং বৃহত্তর কুমিল্লার তিনটি ও নোয়াখালীর তিনটি করে মোট ছয়টি জেলা নিয়ে ‘মেঘনা’ বিভাগ করার বিষয়টি চুড়ান্ত করা হলেও করোনা মহামারীর সময় অর্থ সংকটের কথা বলে বিষয়টি চাপা পড়ে। ২০২২ সালের নভেম্বরে নিকার বৈঠকে বিভাগের বিষয়টি চূড়ান্ত হওয়ার কথা থাকলেও ওই সময় তা আলোচনায় স্থান পায়নি।

তবে সাবেক শেখ হাসিনারও ‘কুমিল্লা ’নামে বিভাগে আপত্তি ছিল। ২০২১ সালের ২১ অক্টোবর এক ভিডিও কনফারেন্সে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নয় তলাবিশিষ্ট নবনির্মিত অত্যাধুনিক ভবনের উদ্বোধন করেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই অনুষ্ঠানে তাঁর কাছে বিভাগের নাম কুমিল্লা করার দাবি তুলে ধরেন তৎকালীন সংসদ সদস্য বাহাউদ্দিন।

যদিও প্রধানমন্ত্রী তা তাৎক্ষণিক নাকচ করে দেন। সেদিন শেখ হাসিনা বলেছিলেন, ‘বিভাগের ব্যাপারে আমি একটা সিদ্ধান্ত নিয়েছি। আমি দুইটা বিভাগ করব, আমার দুইটা নদীর নামে। একটা পদ্মা, একটা মেঘনা। এই দুই নামে দুইটা বিভাগ করতে চাই।’ তখন সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বলেন, ‘কুমিল্লা নামে’। জবাবে শেখ হাসিনা বলেন, ‘কু নাম দেব না আমি’। তখন বাহাউদ্দিন বলেন, ‘না আপা, কুমিল্লা নামে। সারা কুমিল্লার মানুষ এটা চান।’ জবাবে শেখ হাসিনা বলেছিলেন, ‘আমি কুমিল্লা নামে দেব না। কারণ, তোমার এই নামের সঙ্গে মোশতাকের নাম জড়িত। সেই জন্য আমি দেব না।’ তখন বাহার বলেন, ‘আপা মোশতাকের কুমিল্লা না। কুমিল্লা ধীরেন্দ্রনাথ দত্তের, শচীন দেব বর্মনের, নওয়াব ফয়জুন্নেছার।’ এরপর শেখ হাসিনা বলেন, ‘নো, না আমি দেব না, তো বললাম? কুমিল্লা নাম নিলেই তো মোশতাকের কথা মনে ওঠে…।’