অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

কুমিল্লার বরুড়ায় গ্রামবাসীর তৈরি রাস্তায় বদলে যাচ্ছে ১০ গ্রামের জীবনধারা

Barura Upazila of Cumilla
ছবি: সংগৃহীত

কুমিল্লার বরুড়া উপজেলার দেওড়া গ্রামে স্বেচ্ছাশ্রমে নিজেদের অর্থায়নে ও উদ্যোগে নিজেরাই মাঠের মাঝখান দিয়ে দেড় কিলোমিটার সড়ক তৈরি করেছেন ১০ গ্রামের মানুষ। আর এই সড়ককে কেন্দ্র করে বদলে যাচ্ছে ১০ গ্রামের জীবনধারা।

এদিকে রাস্তা নির্মাণের খবর পেয়ে গত শুক্রবার (১৪ জুন) দুপুরে রাস্তা টি পরিদর্শন শেষে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য এ জেড এম শফিউদ্দিন শামীম, দিয়েছেন নগদ অর্থও।

এ ছাড়া সরকারি অর্থে রাস্তাটি পাকা করতে সমীক্ষা চালিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা দিয়েছেন তিনি।

জানা গেছে, উপজেলার দেওড়া গ্রামের উত্তর পাড়া (গুলগুইল্লা মার্কেট) থেকে জয়নগর পর্যন্ত রাস্তা টি প্রায় ২ কিলোমিটার স্থানীয় সমাজকর্মী মোশারফ হোসেন বাবলু সহ স্থানীয়দের উদ্যোগে ও স্বেচ্ছাশ্রমে প্রায় ৫টি গ্রামের কৃষক কৃষক, শ্রমিক, পথচারী সহ স্কুলগামী শিক্ষার্থীদের সুবিধার্থে এ রাস্তাটি নির্মাণ করা হচ্ছে। রাস্তাটি তৈরিতে জমি দিয়েছেন ৪০ জন।

সম্প্রতি সরেজমিনে দেখা গেছে, রোদ বৃষ্টি উপেক্ষা করে গ্রামের লোকজন স্বেচ্ছাশ্রমে মাটি কেটে সড়ক তৈরি করছেন। কেউ কোদাল দিয়ে মাটি কাটছেন। কেউ মাটির ঝুড়ি মাথায় নিয়ে নির্দিষ্ট স্থানে ফেলছেন। এরই মধ্যে দেড় কিলোমিটার সড়ক তৈরি হয়ে গেছে।

এ বিষয়ে জয়নগর গ্রামের আবদুল করিম বলেন, ‘আমাদের পুরাতন বাড়ি ছিল দেওড়া। দেওড়ায় পানি-কাদা মাড়িয়ে যেতে হয়। বর্ষাকালে দুর্ভোগ পোহাতে হতো। সড়কটি হয়ে গেছে দেখতে ভালো লাগছে।’

এ বিষয়ে জয়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহেব আলী বলেন, ‘দেওড়া থেকে জয়নগর প্রাথমিক বিদ্যালয়ে অনেক শিক্ষার্থী আসে। এতে অনেক পথ ঘুরে আসতে হতো। ভোগান্তির কথা ভেবে অনেক অভিভাবক সন্তানদের স্কুলে পাঠাতে আগ্রহী হতেন না। সড়কটির কাজ শেষ হলে তারা কম সময়ে স্কুলে যেতে পারবে এবং শিক্ষার্থীর সংখ্যাও বৃদ্ধি পাবে।’

স্থানীয় সমাজকর্মী মোশারফ হোসেন বাবলু সড়কটি তৈরিতে এগিয়ে আসেন। তাঁর সঙ্গে আরও ছিলেন একই এলাকার দিদারুল আলম, আবু তাহের ও জাহাঙ্গীর আলমসহ অন্যরা।

এ বিষয়ে মোশাররফ হোসেন জানান, ‘সড়কের অভাবে শত বছর ধরে এলাকাবাসীর দুর্ভোগ। সড়কটি নির্মাণের ফলে ১০ গ্রামের মানুষের ভোগান্তির অবসান হতে যাচ্ছে। সরকার জনস্বার্থে রাস্তাটি পাকা করবে বলে আশা তাঁর।’