সেপ্টেম্বর ৮, ২০২৪

রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪

কুমিল্লায় পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি

Dharmasagar
ছবি: রাইজিং কুমিল্লা

কুমিল্লায় পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি বলে জানিয়েছে জেলা প্রশাসন কর্তৃপক্ষ। মঙ্গলবার (২ জুলাই) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দেশের প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ সালের কুমিল্লা জেলার রিপোর্ট ও বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক খন্দকার মু: মুশফিকুর রহমান।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম (বার), কুমিল্লা সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. অমৃত কুমার দেবনাথ।

উক্ত অনুষ্ঠান পরিচালনা এবং স্বাগত বক্তব্যসহ জনশুমারি ও গৃহগণনা জেলার তথ্য তুলে ধরেন জেলা পরিসংখ্যান ব্যুরোর উপ-পরিচালক হাবিবুর রহমান এবং অনুষ্ঠানের অতিথিদের বক্তব্য শেষে অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক খন্দকার মু: মুশফিকুর রহমান মোড়ন উন্মোচন করেন।

প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগুণনার তথ্য মতে, ২০২২ সালের জনশুমারি অনুযায়ী কুমিল্লার বর্তমান জনসংখ্যা ৬২ লাখ ১২ হাজার ২১৬ জন। জনসংখ্যায় পুরুষের তুলনায় নারী সংখ্যা বেশি।

মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহার কারীর তথ্যে দেখা গেছে, বর্তমানে কুমিল্লায় মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহার করেন ৭১ দশমিক ৪২ ভাগ। এর মধ্যে নারী চেয়ে পুরুষ ব্যবহারকারী সংখ্যা বেশী। ইন্টারনেট ব্যবহার কারী কুমিল্লায় ৫০ দশমিক ২৯ ভাগ। নারী চেয়ে পুরুষ ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেশী।

এছাড়া কুমিল্লায় বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন জেলার ৯৯ দশমিক ৩৪ ভাগ মানুষ। যেখানে ১৯৯১ সালে ছিল ১২ দশমিক ১৪ ভাগ।

এসময় উল্লেখিত তথ্য ছাড়াও জনশুমারিতে উঠে আসা জেলার নানা তথ্য তুলে ধরা হয় এই রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে।