সেপ্টেম্বর ১৭, ২০২৪

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০২৪

কুমিল্লায় গোমতীর পানি বিপৎসীমার ওপরে, আতঙ্কে নদী পাড়ের মানুষ

কুমিল্লার গোমতী নদীর পানি ক্রমেই বাড়ছে। অব্যাহত বর্ষণে নদীতে বৃদ্ধি পাওয়া এ পানি ইতোমধ্যে বিপৎসীমা অতিক্রম করেছে।

আজ বুধবার (২০ আগস্ট) সকালে এ নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছেন কুমিল্লা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান।

এদিকে পানি বেড়ে যাওয়ায় উৎকণ্ঠার মাঝে রয়েছেন নদীর চরাঞ্চলের কৃষকরা। ইতোমধ্যে বিভিন্ন এলাকায় চর ডুবে যাওয়ায় ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। নিচু এলাকার বাড়িঘরে প্রবেশ করছে পানি। গোমতীর আশেপাশের এলাকার মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে। অঘটন রোধে পানি উন্নয়ন বোর্ড সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে।

আদর্শ সদর উপজেলা প্রশাসন থেকে জানানো হয়েছে, কুমিল্লা গোমতী নদীর পানি উত্তর পাশে পালপাড়া অংশে বাঁধ থেকে গড়ে ৩.৫-৪.৫ ফুট নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গোমদী নদীর দক্ষিণ অংশে অর্থাৎ শহরের পাশে বাঁধ থেকে গড়ে ০৬-০৭ ফুট নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। বিগত ০৬ ঘন্টায় প্রায় ১২-১৫ ইঞ্চি পানি বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, ভারতের ত্রিপুরা রাজ্যের পানি বেড়ে যাওয়ায় ডুম্বুর বাঁধ খুলে দেওয়া হয়েছে। ফেনী ও কুমিল্লাতে পানি প্রবল আকারে বাড়ার কারণ হিসেবে এটাকেই দায়ী করছেন স্থানীয় বাসিন্দারা।

সরেজমিনে কুমিল্লা সিটি কর্পোরেশনের ভাটপাড়া মাস্টার বাড়ি এলাকায় দেখা যায়, মানবেতর জীবন কাটাচ্ছেন এই এলাকার বাসিন্দারা। বসত ঘরের আসবাবপত্র সরিয়ে নিয়েছেন। ছাগল থেকে শুরু করে হাঁস-মুরগি ভেসে গেছে পানিতে। করতে পারছেন না রান্না। তারা খাবার থেকে শুরু করে আর্থিক সহায়তার দাবি জানিয়েছেন প্রশাসনের কাছে।