অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

কুমিল্লায় আওয়ামী লীগের মৃত ৩ নেতার নামে মামলা

RisingCumilla.Com - Sadar South Model Thana, Cumilla
সদর দক্ষিণ মডেল থানা, কুমিল্লা | ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে হামলার অভিযোগে কুমিল্লায় দায়ের করা মামলায় আসামি হয়েছেন আওয়ামী লীগের মৃত তিন নেতা। এই ঘটনা বেশ চাঞ্চল্য সৃষ্টি করেছে।

মামলায় কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদের সাবেক দুই চেয়ারম্যান, আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাসহ ৯৬ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে।

তবে আওয়ামী লীগের মৃত তিন নেতাকে আসামি করায় চলছে তুমুল সমালোচনা।

যে তিন জন আওয়ামী লীগ নেতার নাম দেওয়া হয়েছে তারা মৃত। তারা হলেন, সদর দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক আবদুল মমিন, কৃষিবিষয়ক সম্পাদক মো. কামাল উদ্দিন মজুমদার এবং সদস্য ওয়াহিদুর রহমান ফরিদ।

কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানা সূত্রে জানা গেছে, গত বুধবার রাতে সাবেক অর্থমন্ত্রী মুস্তফা কামালের ছোট ভাই সদর দক্ষিণ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান গোলাম সারওয়ার এবং সদর দক্ষিণ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই বাবলুসহ ২৯৬ জনের বিরুদ্ধে সদর দক্ষিণ মডেল থানায় মামলাটি করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও সমন্বয়ক এমরান হোসেন।

তিন নেতার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, কামাল উদ্দিন মজুমদার সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা দক্ষিণ ইউনিয়নের সাওড়াতলী গ্রামের বাসিন্দা ছিলেন। তিনি ২০২৩ সালের ১১ জুলাই মারা গেছেন। চলতি বছরের ২৪ জুন ঢাকা-চট্টগ্রাম রেলপথে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার শিকারপুর এলাকায় ট্রেনে কাটা পড়ে মারা যান আবদুল মমিন। আর ওয়াহিদুর রহমান গত বছরের সেপ্টেম্বরে কিডনিজনিত রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

এই বিষয়টি নিয়ে মামলার বাদী এমরান হোসেন বলেন, মামলার অভিযোগ ও অভিযুক্তদের নামে কোনও সমস্যা নেই। তবে আসামি শনাক্তে কোনও ভুল হয়েছে কিনা, সেটি আমরা দেখছি। যদি কোনও মৃত মানুষের নাম ভুলে চলে আসে, তাহলে পুলিশের তদন্তে তাকে বাদ দেওয়া হবে বলে তিনি জানান।

এ ব্যাপারে জানতে চাইলে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিল্লাল হোসেন বলেন, ‘শুধু তিন প্রয়াত আওয়ামী লীগ নেতা নয়, কানাডা ও যুক্তরাজ্য অবস্থানরতসহ বয়সের ভাড়ে নুয়ে পড়া দেশের অনেক অসুস্থ ব্যক্তিদেরও এই মামলার আসামী করা হয়েছে।’

এ বিষয় নিয়ে কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ রফিকুল ইসলাম বলেন, ‘এটি এফআইআর হিসেবে গ্রহণ করা হয়েছে। মামলার প্রাথমিক পদক্ষেপ। মামলাটি তদন্ত করে দেখা হবে। তদন্তেই সব বের হয়ে আসবে। এতে মৃত কোনও ব্যক্তি আসামি হলে তাদের নাম বাদ যাবে।’