অক্টোবর ২৭, ২০২৪

রবিবার ২৭ অক্টোবর, ২০২৪

কুবিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের নবীন বরণ সম্পন্ন, শিক্ষার্থীদের সরব উপস্থিতি

Rising Cumilla - Fresher intake for 2023-24 academic year completed in Cumilla University, full attendance of students
ছবি: প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ৯০ টি আসন খালি রেখে স্নাতক প্রথম বর্ষের নবীন বরণ সম্পন্ন হয়েছে। এ সময় প্রতিটি বিভাগে শিক্ষার্থীদের সরব উপস্থিতি দেখা গেছে।

রবিবার (২৭ অক্টোবর) সকাল ১০ টা থেকে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদভুক্ত ১৯টি বিভাগে একযোগে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ঘুরে দেখেছেন—কুবি উপাচার্য অধ্যাপক ড. মো. হায়দার আলী, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাসুদা কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান ও প্রক্টর অধ্যাপক ড. মো. আবদুল হাকিম।

ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, নতুন শিক্ষার্থীদের পদচারণায় নবরূপ পেয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) চত্ত্বরগুলো। কেউ কেউ গান-আড্ডায় মত্ত। অনেকে নতুন বন্ধুদের সাথে পরিচিত হতে ব্যস্ত সময় পার করেছেন। নবীন শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনের রঙিন সময় পার করছেন খোশগল্পে।

আফতাব উল হক খান নামে এক শিক্ষার্থী বলেন, ‘ আমি বিশ্ববিদ্যালয়ের আঠারোতম আবর্তনের অংশ হতে পেরে অত্যন্ত আনন্দিত। আঠারো আমার কাছে অগ্রগতির প্রতীক, অন্যায়ের বিরুদ্ধে অবস্থান নেওয়ার উৎকৃষ্ট সময়। আঠারোতে আত্মবিশ্বাসী হয়ে ভবিষ্যতে সুন্দর জীবন গঠন করতে চাই।’

লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী আয়েশা বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নাম বাংলাদেশ ছাড়িয়ে বিশ্বে ছড়িয়ে পড়বে এবং টাইমস হায়ার এডুকেশনের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান পাবে। তিনি চান শিক্ষার্থীরা এখান থেকে শিক্ষালাভ করে আন্তর্জাতিক পরিসরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সুনাম বিস্তৃত করবে।

এদিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়েরর (কুবি) স্নাতক প্রথম বর্ষের মোট আসন ১০৩০টি। তবে এ শিক্ষাবর্ষে মোট শিক্ষার্থী ভর্তি হয়েছেন ৯৪০ জন। এতে করে এখনো ৯০টি আসন খালি রয়েছে—যার মধ্যে কোটার ২৫টি ও সাধারণ আসন ৬৫টি।ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির প্রধান ড. মো. সাইফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ইতোমধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে।

তবে শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে আগামী ৩০ তারিখ কৃষি গুচ্ছ পরীক্ষার পর আবার মাইগ্রেশন চালু করা হবে।’

কুবি উপাচার্য অধ্যাপক ড. মো. হায়দার আলী নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘নবীন শিক্ষার্থীদের ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করেছি। আমি প্রত্যাশা করছি তারা এখান থেকে ভালো ফলাফল করে, ভালো মানুষ হয়ে বের হবে।’