মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ, ইলিশ ধরতে সাগরে নামছেন জেলেরা

The 65-day ban is over, fishermen are going to the sea to catch hilsa
৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ, ইলিশ ধরতে সাগরে নামছেন জেলেরা। ছবি: সংগৃহীত

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে ইলিশ ধরতে আজ মধ্যরাত থেকে সাগরে নামছেন জেলেরা। আবারো সাগরে ছুটবে জেলেরা। ধরা পড়বে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ। এ আশায় গভীর সাগরে যাত্রার উদ্দেশ্যে শেষ সময়ের প্রস্তুতি নিচ্ছেন জেলেরা।

সামুদ্রিক মাছের বাধাহীন প্রজনন ও সংরক্ষণে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মৎস্য আহরণে নিষেধাজ্ঞা আরোপ করে মৎস্য বিভাগ। এ ৬৫ দিন অলস সময় কেটেছে জেলেদের। সংসার চালাতে অনেকেই ধার দেনায় জর্জরিত।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সাগরে যাওয়ার শেষ সময়ের প্রস্তুতি নিচ্ছেন তারা। কেউ করছেন ট্রলার মেরামত, কেউ করছেন জাল সেলাই, কেউবা আবার আনুসঙ্গিক সরঞ্জাম প্রস্তুত করছেন। এ বছর সাগরে জাল ফেললেই ঝাঁকে ঝাঁকে ধরা পড়বে ইলিশ এমন আশা করছেন জেলেরা।

চরলাঠিমারা গ্রামের ছেলে মো. আব্বাস মিয়া বলেন, ৬৫ দিনের অবরোধ শেষ অইবে রোববার। রাতেই সাগরে যামু। ট্রলার মালিকের কাছ থেইকা দাদন (অগ্রীম) টাকা আনছি। যে কয়দিন সাগরে থাকমু ১২ থেকে ১৫ দিনের বাজার সদায় দিয়া যামু। ট্রলার ও জাল মেরামতের কাজ শ্যাষ অইছে।

ট্রলার মালিক সেলিম চৌধুরী বলেন, আমরা ট্রলার ও জাল মেরামতের কাজ শেষ করেছি। এখন সাগরে যাওয়ার অপেক্ষা। নিষেধাজ্ঞার সময় শেষ হলেই বরফ নিয়ে সাগরে ট্রলার পাঠাবো।