এপ্রিল ২৪, ২০২৪ ৩:০৪ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ৩:০৪ পূর্বাহ্ণ

১ আগস্ট রাজধানীতে সমাবেশের ঘোষণা জামায়াতের

Jamaat has announced a rally in the capital on August 1
১ আগস্ট রাজধানীতে সমাবেশের ঘোষণা জামায়াতের। ছবি: সংগৃহীত

বাংলাদেশ জামায়াতে ইসলামী তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থাসহ বেশ কিছু দাবিতে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে। গতকাল ঢাকায় এক সংবাদ সম্মেলন করে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মুজিবুর রহমান এ কর্মসূচি ঘোষণা করেন। এই কর্মসূচির অংশ হিসেবে আগামী ১ আগস্ট ঢাকা মহানগরীতে সমাবেশ করবে জামায়াত।

এর আগে ২৮ জুলাই সব মহানগরী এবং ৩০ জুলাই সব জেলা সদরে মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে জামায়াত।

সংবাদ সম্মেলনে বলা হয়, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে অবিলম্বে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা প্রতিষ্ঠা, জামায়াতের আমির শফিকুর রহমানসহ গ্রেপ্তারকৃত সব নেতা-কর্মী ও আলেম-ওলামাদের মুক্তি এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবিতে ও সভা-সমাবেশ করতে না দেওয়ার প্রতিবাদে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে জামায়াত।

আমির মুজিবুর রহমান বলেন, আর মাত্র ৫ মাস পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক করার জন্য কেয়ারটেকার সরকার ব্যবস্থা প্রতিষ্ঠার বিষয়ে গোটা জাতি ঐক্যবদ্ধ। সরকার জনগণের এই দাবি বাস্তবায়নের পরিবর্তে ২০১৪ ও ২০১৮ স্টাইলে আবারো নির্বাচনের ষড়যন্ত্র করছে। এ লক্ষ্যে সরকার প্রশাসনকে ঢেলে সাজাচ্ছে। আরপিও সংশোধনের নামে কার্যত নির্বাচন কমিশনকে আরও আজ্ঞাবহ করে তুলছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের ১৫ বছরের শাসনামলে নির্বাচন ব্যবস্থাকে সম্পূর্ণ রূপে ধ্বংস করে দেয়া হয়েছে। এ সরকারের আমলে ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচন, সিটি করপোরেশন, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনসহ কোনো নির্বাচনই অবাধ, সুষ্ঠু অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ হয়নি। গত ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে সরকারের আচরণ প্রমাণ করেছে এই সরকারের অধীনে কোনো নির্বাচনই অবাধ ও নিরপেক্ষ হতে পারে না।

নতুন কর্মসূচি ঘোষণার সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন দলের নায়েবে আমির সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহের, ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাসুম, সহকারী সেক্রেটারি জেনারেল এএইচএম হামিদুর রহমান আযাদ, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মতিউর রহমান আকন্দ প্রমুখ।