মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

হাজারবার অপমানিত হয়েছি, কখনো কলার ধরে টেনে নিয়ে যাওয়া হতো: নওয়াজ

হাজারবার অপমানিত হয়েছি, কখনো কলার ধরে টেনে নিয়ে যাওয়া হতো: নওয়াজ
হাজারবার অপমানিত হয়েছি, কখনো কলার ধরে টেনে নিয়ে যাওয়া হতো: নওয়াজ। ছবি: সংগৃহীত

ভারতের অন্যতম সেরা অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি। বলিউডের পাশাপাশি কাজ করছেন হলিউডে। ক্যারিয়ারের শুরুর দিকে ছোটখাটো চরিত্রে কাজ করতেন। তারপর একের পর এক ছক ভাঙা চরিত্রে অভিনয় করে সকলের নজর কেড়েছেন। তার প্রায় ২ দশক সময় লেগেছে সেরা অভিনেতা হতে।

সম্প্রতি বিবিসি হিন্দিকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানান তাঁর ফেলা আসা দিনের কথা। বলেন অতীতের দিনগুলোতে তার সঙ্গে কীভাবে খারাপ ব্যবহার করা হতো। প্রজেক্টের মূল অভিনেতাদের সঙ্গে বসে খেতে চাইলে দুর্ব্যবহার করা হতো বলেই জানান তিনি।

এই সাক্ষাৎকারে অভিনেতা বলেন, ‘হাজারবার অপমানিত হয়েছি। আমি কখনও যদি সেটে কোনও স্পট বয়ের থেকে জল চাইতাম ওরা আমাকে সম্পূর্ণ ইগনোর করতো। নিজেকে উঠে গিয়ে জল নিয়ে আসতে হতো। এছাড়া একাধিক প্রযোজনা সংস্থার তরফে এখানে বিভিন্ন কলাকুশলীদের জন্য আলাদা আলাদা খাবারের ব্যবস্থা রাখা হতো। জুনিয়র আর্টিস্টরা আলাদা খেত, সাপোর্টিং আর্টিস্টরা আলাদা আবার ছবির মুখ্য অভিনেতাদের জন্য আলাদা জায়গা থাকত।’

তিনি আবারও বলেন, ‘যশরাজ ফিল্মসের মতো কিছু প্রযোজনা সংস্থার তরফে যেমন সবার একসঙ্গে খাওয়া দাওয়ার ব্যবস্থা করা হয়, কিছু জায়গায় আবার সেই ভেদাভেদ থাকে। আমি কখনো ছবির মুখ্য অভিনেতাদের সঙ্গে খেতে চাইলে আমায় কলার ধরে টেনে নিয়ে যাওয়া হতো। ঘাড় ধাক্কা দিয়ে সরিয়ে দেওয়া হতো। আমার খুব অপমানবোধ হতো, রেগে যেতাম। ভাবতাম অভিনেতাদের তো অন্তত কোনো সম্মান দেওয়া হবে! কিন্তু সেসব কিছুই হতো না।

এদিকে ব্যক্তিজীবন নিয়ে সমস্যা রয়েছে। স্ত্রীর সঙ্গে দাম্পত্য কলহের জেরে বারবার সংবাদের শিরোনামে উঠে আসেন তিনি। আদালত-পুলিশি ঝামেলাও পোহাতে হয় তাকে।