জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

কুমিল্লা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ | Sehri Iftar Time Cumilla 2023

রমজানের উৎসব (ছবি: গেটি ইমেজ)

রমজান ইসলামি ক্যালেন্ডারের নবম মাস। বিশ্বব্যাপী ১.৯ বিলিয়নেরও বেশি মুসলমান পবিত্র রমজান মাসের আচার-অনুষ্ঠানগুলিকে আলিঙ্গন করার জন্য প্রস্তুতি নিচ্ছে। রমজান মূলত সেই মাস বলে বিশ্বাস করা হয় যখন কুরআন নবী করিম (সা.) এর কাছে অবতীর্ণ হয়েছিল।

 

আগামী (২৪ মার্চ) বাংলাদেশে শুরু হবে পবিত্র রমজান মাস। নিয়মিত সালাত আদায়, সাহরী, ইফতার ও দৈনিক কাজকর্ম নিয়ে পুরো একমাস এই রমজান মাস পালন করবেন।

সময়সূচি অনুযায়ী, ২৪ মার্চ প্রথম রমজানে কুমিল্লা জেলার সাহরীর শেষ সময় ভোররাত ৪টা ৩৬ মিনিট এবং ইফতারির সময় ৬টা ১০ মিনিট।

সাহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্ত শুরুর সময় সুবহে সাদিকের ৩ মিনিট পরে রাখা হয়েছে। অতএব, সাহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর আজান দিতে হবে। এছাড়াও সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

Cumilla Ramadan Timings 2023

কুমিল্লা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

সেহরির দোয়া আছে কি?

সাহরী বা সেহরির বিশেষ কোনো দোয়া নেই। তবে রোজা রাখার নিয়তে সাহরী খাওয়া সুন্নত। সাহরী খাওয়ার অনেক ফজিলত হাদিস শরিফে বর্ণিত হয়েছে।

রোজার নিয়তঃ
نويت ان اصوم غدا من شهر رمضان المبارك فرضا
لك ياالله فتقبل منى انك انت السميع العليم

(নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।)

অর্থ: হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমযান মাসে তোমার পক্ষ হতে ফরয করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ হতে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের দোয়াঃ
اللهم لك صمت و على رزقك افطرت.

(আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়াআলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।)

অর্থ: হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্ব দ্বারা ইফতার করছি।