মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

সুস্থ হয়ে নির্বাচনী প্রচারণার মঞ্চে ফিরলেন এরদোয়ান

সুস্থ হয়ে নির্বাচনী প্রচারণার মঞ্চে ফিরলেন এরদোয়ান
সুস্থ হয়ে নির্বাচনী প্রচারণার মঞ্চে ফিরলেন এরদোয়ান। ছবি: সংগৃহীত

প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান আবারও শনিবার তুরস্কের পশ্চিমাঞ্চলের নির্বাচনী প্রচারাভিযানে নেমেছেন। গত সপ্তাহে পেটের সংক্রমণে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি।

শনিবার (২৯ এপ্রিল) তুরস্কের পূর্বদিকের বন্দর শহর ইজমিরে একটি জনসভায় অংশ নেন এরদোয়ান। পূর্ণ প্রাণচঞ্চলতা ও উদ্যোম নিয়ে হাজার হাজার সমর্থকের উদ্দেশ্যে এদিন ভাষণ দেন তিনি।

ইজমিরের ওই জনসভায় এরদোয়ানের সমর্থকরা তাকে পতাকা নেড়ে স্বাগতম জানান। একটি বিশাল জনসমাগম প্রখর সূর্যের নীচে ঘণ্টার পর ঘণ্টা তার জন্য অপেক্ষা করছিল। বিরোধীদের শক্ত ঘাঁটিতে এটি ছিল এরদোগানের একটি শক্তিশালী পদার্পন।

আগামী ১৪ মে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোয়ানের জন্য এবারের নির্বাচনটি অন্যতম কঠিন পরীক্ষা হতে যাচ্ছে। তাকে ক্ষমতা থেকে সরানোর জন্য এক হয়েছে দেশটির সব বড় বিরোধীদলগুলো।

বন্দর নগরী ইজমিরের জনসভায় এরদোয়ান প্রায় ৪০ মিনিট কথা বলেন। কঠোর স্বরে তিনি বিরোধীদলগুলোর সমালোচনা করেন, জঙ্গিবাদের আশঙ্কার কথা বলেন। তিনি দাবি করেন, শুধুমাত্র তার নেতৃত্বেই তুরস্ক উন্নতি করতে পারবে।

উল্লেখ্য, গত মঙ্গলবার (২৫ এপ্রিল) একটি লাইভ অনুষ্ঠানে সাক্ষাৎকার দেওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন এরদোয়ান। ওই সময় সাক্ষাৎকার অনুষ্ঠান শেষ না করেই চলে যেতে বাধ্য হন তিনি। এরপর টানা তিনদিন কোনো জনসভায় অংশ নিতে পারেননি ৬৯ বছর বয়সী এরদোয়ান।