মার্চ ১, ২০২৪ ৯:৪৯ পূর্বাহ্ণ
মার্চ ১, ২০২৪ ৯:৪৯ পূর্বাহ্ণ

সুপার সিক্সে উঠল বাংলাদেশ, প্রতিপক্ষ পাকিস্তান ও নেপাল

U19 World Cup
ছবি: সংগৃহীত

চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গ্রুপ পর্ব শেষ করে সুপার সিক্সে উঠেছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে সুপার সিক্সে জায়গা করে নিয়েছে বাংলাদেশের যুবারা। এবার লড়াই সেমিফাইনালে ওঠার। তবে কাজটা সহজ হবে না। কারণ বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পাকিস্তান ও নেপালকে।

১৬ দল নিয়ে শুরু হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সুপার সিক্সে উঠেছে ১২টি দল। চারটি গ্রুপের সেরা তিনটি করে দল উঠেছে শেষ ১২-তে। সুপার সিক্সে উঠে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে এই দলগুলো।

‘এ’ এবং ‘ডি’ গ্রুপের দলগুলোকে নিয়ে একটি গ্রুপ এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের দলগুলো নিয়ে গঠন করা হয়েছে আরেকটি গ্রুপ। এখানে দলগুলো সুপার সিক্স পর্বে আসা দলের সাথে গ্রুপ পর্বের ম্যাচে পাওয়া পয়েন্ট এবং নেট রান রেট ক্যারি করবে।

‘এ’ এবং ‘ডি’ গ্রুপ থেকে সুপার সিক্সে ওঠা দলগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, আয়ারল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং নেপাল। ‘বি’ এবং ‘সি’ গ্রুপ থেকে সুপার সিক্সে উঠেছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে।

সুপার সিক্স পর্বে দলগুলো নিজের গ্রুপ বাদে অন্য গ্রুপের দলগুলোর বিপক্ষে ম্যাচ খেলবে। গ্রুপে দ্বিতীয় হওয়ায় ‘ডি’ গ্রুপের প্রথম হওয়া দল পাকিস্তান এবং তৃতীয় হওয়া দল নেপালের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

সুপার সিক্সের খেলা শুরু হবে ৩০ জানুয়ারি। বাংলাদেশের প্রথম ম্যাচ ৩১ জানুয়ারি, প্রতিপক্ষ নেপাল। আর পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ ৩ ফেব্রুয়ারি। প্রথম ম্যাচটি হবে ব্লুমফন্টেইনে, পরেরটি বেনোনিতে।